চন্দ্রিমা উদ্যানের নাম হওয়ার কথা ছিল ক্রিসেন্ট পার্ক

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ ডিসেম্বর, রবিবার: চন্দ্রিমা উদ্যানের নাম হওয়ার কথা ছিল ক্রিসেন্ট পার্ক। প্রবেশদ্বার হওয়ার কথা ছিল দু’পাশ থেকে। কিন্তু জিয়াউর রহমানের কবর বাস্তবায়নে এর কোন কিছুই মানা হয়নি। গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথাই জানিয়েছেন সে সময় ‘ডেভিড অ্যান্ড উইজডম’ প্রতিষ্ঠানের সাথে কাজ করা স্থপতি।1
অনবদ্য স্থাপত্য জাতীয় সংসদ ভবনের করা লুই আই কানের মূল নকশাটি বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশে এসেছে পৌঁছেছে। নকশা আসায় সরকার ঘোষণা দিয়েছে কানের নকশা প্রতিস্থাপন করা হবে। এতে নকশা বাস্তবায়নে জিয়াউর রহমানের কবরসহ সব স্থাপনা সরবে। কিন্তু নকশায় সে সময় কী ডিজাইন করা হয়েছিল তাই জানা গেছে সেই সময়ে কাজ করা স্থপতির কাছ থেকে।
পার্কের প্রবেশদ্বার ছিল দুইটি। একটি পূর্ব দিক থেকে, অন্যটি ছিল পশ্চিম দিক থেকে। এমনকি জিয়ার কবরের ডিজাইনের কোন পরিবর্তন করার কথা না থাকলে কিন্তু তা মানা হয়নি।
কিন্তু কানের নকশা বদলে তা করতে নিষেধ করেছিল উইল কটারা। ডিজাইন কল করে এ ডিজাইন বাস্তবায়ন করা হয় এবং স্থপতি নাজিরুল আলমের নকশা এখানে বাস্তবায়ন করে সরকার।
১৯৮১ সালে রাষ্ট্রপতি থাকা অবস্থায় জিয়া নিহত হওয়ার পর প্রথমে তাকে চট্টগ্রামে এবং পরে সেখান থেকে কবর তুলে চন্দ্রিমা উদ্যানের সমাহিত করা হয়। এখন সংসদ ভবনের মূল নকশায় ফিরলে জিয়ার কবরসহ সরাতে হবে আটটি কবর। সূত্র: ইনডিপেন্ডেন্ট টিভি

Leave a Reply

%d bloggers like this: