চট্টগ্রাম হার্ডওয়ার মার্চেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্যাকেজ ভ্যাট পুনর্বহালের দাবিতে মানববন্ধন

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ মে: এফবিসিসিআই এর ৭ দফা দাবি সহ ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর বা ভ্যাট আরোপ না করে ‘প্যাকেজ ভ্যাট’ বহাল রাখার দাবিতে চট্টগ্রামে মানববন্ধন করেছে চট্টগ্রাম হার্ডওয়ার মার্চেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্যরা।
সোমবার( ৩০ মে) দেশের খুচরা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ দোকান মালিক সমিতির ঘোষিত কর্মসূচির অংশ হিসাবে বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত নগরীর আছাদগঞ্জ আনসার ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মূসক আইন সংস্কারে ব্যবসায়ীদের দেওয়া ৭ দফা প্রস্তাব বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাওয়ার কথা পুনর্ব্যক্ত করেন বক্তারা।po
চলতি বছরের জুলাই থেকে মূসক(ভ্যাট) আইন ২০১২ কার্যকরের কথা রয়েছে, যেখানে কৃষিজাত কয়েকটি পণ্য ছাড়া বাকি সব পণ্যের খুচরা বিক্রির ওপর ১৫ শতাংশ হারে মূসক আদায়ের বিধান রাখা হয়েছে।
এই প্রক্রিয়ায় ভ্যাট আদায় কষ্টসাধ্য হবে এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের ঝামেলা বাড়বে বলে সতর্ক করে আসছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ক্যাব) আশঙ্কা, এতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে।
“বাংলাদেশের প্রেক্ষাপটে এই আইন বাস্তবায়ন করা সম্ভব নয়। এতে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হবে; ক্ষুদ্র ব্যবসায়ীরা হয়রানির মুখে পড়বে।”
প্যাকেজ ভ্যাট নতুন ভ্যাট আইনের আওতায় আনতে প্রয়োজনে আরও আলোচনা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো, ভিয়েতনাম, থাইল্যান্ডসহ প্রতিবেশী দেশগুলোতেও প্যাকেজ ভ্যাট প্রথা চালু আছে।
এসোসিয়েশনের সভাপতি ফেরদৌস আলম(বাবুল) এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক মো. ফরিদুল আলমের সঞ্চালনায় চৌধুরী একেএম শহীদুল্লাহ (বুলবুল), মো.শামসুদ্দিন সিদ্দিকী (মুন্না শাহ), এহসানুল হক চৌধুরী, মো.কামরুল হক শরীফ রায়হানসহ সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*