চট্টগ্রামে শাকসবজির দামে স্থিতি, মাছের বাড়তি

নিউজগার্ডেন ডেস্ক, ৬ নভেম্বর: চট্টগ্রামে শীতকালীন সহ সব ধরনের সবজির সরবরাহ পর্যাপ্ত থাকায় স্থিতিশীল রয়েছে শাকসবজির বাজার। দু’একটি সবজির দাম বাড়লেও গত সপ্তাহের বাজারদরেই বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। তবে আর কিছুদিনের মধ্যেই বাজারে দেখা যাবে শীতের সবজির পরিপূর্ণ মৌসুম। ফলে তখন দাম আরও কমে যাবে বলে জানান বিক্রেতারা। এদিকে গত সপ্তাহের তুলনায় দাম কিছুটা বেড়েছে সামুদ্রিক সহ সব ধরনের মাছের। দাম বেড়েছে মুরগীর মাংসেরও।sak
শুক্রবার নগরীর ষোলশহর কর্ণফুলী মার্কেট কাঁচাবাজার ও কাজির দেউড়ি বাজার ঘুরে দেখা গেছে, বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকা যা গত সপ্তাহে ছিল ৫৫-৬০ টাকা, টমেটো বিক্রি হচ্ছে ৮০ টাকায়, তিত করলা কেজি ৬৫-৭০ টাকা, লাউ বিক্রি হচ্ছে ২৮-৩০ টাকায়, পটল কেজি ৩০-৪০ টাকা ,ঝিঙ্গা ৪৫-৫০ টাকা, বাঁধাকপি ৩০-৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০-৪০ টাকা, আলু বিক্রি হচ্ছে কেজি ২৫-২৮ টাকা, ঢেড়স কেজি ৫০-৬০ টাকা, শসা কেজি ৩০-৩৫ টাকা, গাজর ৭০-৮০ টাকা, মুলা ৫০-৬০ টাকা, পেঁপে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০ টাকায়। এছাড়া কাঁচামরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০-৮০ টাকায় যা গত সপ্তাহে ছিল ৮০-১০০ টাকা।
এদিকে দাম কিছুটা বেড়ে ফুলকপি বিক্রি হচ্ছে কেজি ৭০ টাকায় যা গত সপ্তাহে ছিল ৫০-৬০ টাকা, বরবটি কেজি ৫৫-৬০ টাকা যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা, শিম প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৬০-৭০ টাকায়।
কাজির দেউড়ি বাজারের সবজি বিক্রেতা মো. নুরু বলেন, শাকসবজির দাম খুব একটা বাড়েনি-কমেনি। গত সপ্তাহের বাজার দামেই বেশিরভাগ সবজি বিক্রি হচ্ছে।
ষোলশহর কর্ণফুলী মার্কেটে বাজার করতে আসা গৃহিণী সালমা বেগম বলেন, শাকসবজির দাম নাগালের মধ্যে আছে। তবে মাছের দাম কিছুটা বেড়েছে।
মাছের বাজার ঘুরে দেখা গেছে, লইট্টা মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকায়, তেলাপিয়া মাছ প্রতি কেজি ১২০ থেকে ১৬০ টাকায় যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১০০-১২০ টাকায়, কার্প মাছ কেজি ২৫০-৩৫০ টাকা, পাঙ্গাস কেজি ১৩০-১৫০ টাকা, কৈ মাছ ২০০-২২০ টাকা, টেংরা ২৮০-৩২০ টাকা, মোলা মাছ ২৮০-৩২০ টাকা, রুই মাছ ১৮০-৩২০ টাকা ও কাতলা মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৮০-৩৫০ টাকায়। এছাড়া রূপচাঁদা প্রতি কেজি ৫৫০-৬০০ টাকায় ও ইলিশ মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০০-১২০০ টাকায়।
এদিকে দেশি মুরগির মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫০ টাকায় যা গত সপ্তাহে বিক্রি হয়েছে কেজি ৩২০ টাকায় এবং বয়লার মুরগির মাংস কেজিতে ২০ টাকা বেড়ে প্রতি কেজি ১২০ থেকে ১৩০ টাকা দামে বিক্রি হচ্ছে।

Leave a Reply

%d bloggers like this: