চট্টগ্রামে পুলিশ ও পোশাক কারখানার কর্মীদের সংঘর্ষে ওসিসহ আহত ১২ জন

নিউজগার্ডেন ডেস্ক, ২১ জুলাই: দুই সুপারভাইজার ছাঁটাইয়ের জের ধরে নগরীর বায়েজিদ বোস্তামি থানার টেক্সটাইল মোড়ে পুলিশ ও একটি পোশাক কারখানার কর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) bg-2মোহাম্মদ মহসিনসহ কমপক্ষে ১২ জন আহত হয়েছেন। ২১ জুলাই সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটেছে। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত আছে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, টেক্সটাইল মোড়ে চৌধুরী অ্যাপারেলস নামে একটি পোশাক কারখানার দুই সুপারভাইজার মহিউদ্দিন ও মনিরকে বুধবার চাকুরি থেকে অব্যাহতি দেয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকালে কর্মস্থলে এসে বিষয়টি জানার পর শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রথমে কারখানার ভেতরে তারা বিক্ষোভ করে। সকাল ৯টার দিকে প্রায় আড়াইশ নারী শ্রমিক কারখানার বাইরে এসে টেক্সটাইল মোড়ে রাস্তার উপর অবস্থান নেয়। অবরোধের কারণে এসময় ওই সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
খবর পেয়ে নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (উত্তর) কাজী মুত্তাকী ইবনু মিনান, বায়েজিদ বোস্তামি থানার ওসি মোহাম্মদ মহসিনের নেতৃত্বে এক প্লাটুন পুলিশ এবং শিল্প পুলিশের এক প্লাটুন সদস্য ঘটনাস্থলে যান। তারা প্রথমে উত্তেজিত শ্রমিকদের শান্ত করে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করেন। bg-1
কিন্তু এর এক পর্যায়ে শ্রমিকদের ভেতর থেকে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ শুরু হয়। পুলিশও তাদের ধাওয়া দেয়। সংঘবদ্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে এসময় পুলিশ চার রাউণ্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এক পর্যায়ে শ্রমিকরা পিছু হটে কারাখানার ভেতরে ঢুকে যায়।
প্রায় আধ ঘণ্টা ধরে উভয়পক্ষে ধাওয়া পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের মধ্যে বায়েজিদের ওসিসহ আট পুলিশ সদস্য আহত হয়েছেন। এদের মধ্যে আমিনুল ইসলাম নামে শিল্প পুলিশের এক কনস্টেবলকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এছাড়া সংঘর্ষে চার-পাঁচজন পোশাক কর্মীও আহত হয়েছেন।
জানতে চাইলে বায়েজিদ বোস্তামি থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, আমরা বুঝিয়ে রাস্তা থেকে শ্রমিকদের সরিয়ে দেয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু উত্তেজিত শ্রমিকরা সড়ক থেকে সরতে না চাওয়ায় আমাদের অ্যাকশনে যেতে হয়েছে। এখন পরিস্থিতি শান্ত আছে।
সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালের ডা. রেজাউল হাসান রাজু ও ডা. শাকুর জানান, টেক্সটাইল মোড় এলাকায় সংঘর্ষে আহত তিনজনের মাথায়, একজনের হাতে সেলাই দেওয়া হয়েছে এবং দুজনকে ভর্তি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*