চট্টগ্রামে আইটি পার্ক নির্মাণকাজ শুরু শিগগির : প্রতিমন্ত্রী

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ ডিসেম্বর, রবিবার:
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নগরীর বাকলিয়া থানার কর্ণফুলীর পাড়ে ১৪ একর জমির ওপর ৩০০ কোটি টাকা ব্যয়ে আইটি পার্কের নির্মাণকাজ শিগগিরই শুরু হবে।
শনিবার সকালে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম হলে চট্রগ্রাম জেলা প্রশাসনের আয়োজিত লার্নিং অ্যান্ড আর্নিং মেলার উদ্বোধন করতে এসে প্রতিমন্ত্রী এই কথা বলেন।
চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে মেলায় প্রধান অতিথির বক্তব্য দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ওয়াসেকা আয়েশা খান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, রবি আজিয়াটা লিমিটেডের ক্লাস্টার মার্কেট ডিরেক্টর নাজির আহমেদ প্রমুখ।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর আগ্রহের কারণে চট্টগ্রাম থেকে ডিজিটাল যোদ্ধা তৈরি করতে আমরা বাকলিয়ায় ১৪ একর জমির ওপর একটি আইটি পার্ক স্থাপন করতে যাচ্ছি। খুব শিগগির এই পার্কের নির্মাণকাজ শুরু হবে। প্রাথমিক পর্যায়ে ৪০ কোটি টাকা ব্যয়ে আইটি ভিলেজ স্থাপন করা হবে। পর্যায়ক্রমে আরও ৩০০ কোটি টাকা ব্যয়ে আগামী পাঁচ বছরের মধ্যে আইটি পার্ক স্থাপন করা হবে।’
পলক বলেন, ‘আইটি পার্ক স্থাপন শেষ হলে আগামী পাঁচ বছরের মধ্যে চট্টগ্রামের ৫০ হাজার তরুণের কর্মসংস্থান হবে।’
পলকের আশা, এটি বাস্তবায়ন হলে বিশ্বের নাম্বার ওয়ান আউট সোর্সিংয়ের শহর ভারতের ব্যাঙ্গালোরের মতো হবে চট্টগ্রামও।

সিটি মেয়র বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ার যে ঘোষণা দিয়েছিলেন তা ধীরে ধীরে বাস্তবায়ন করছেন। চট্টগ্রামে আইটি পার্ক হচ্ছে-এটি এই অঞ্চলের মানুষের জন্য অনেক বড় পাওয়া। এটি বাস্তবায়ন হলে আমাদের হাজার হাজার তরুণের কর্মসংস্থানের সুযোগ হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*