চট্টগ্রামের খ্যাতিমান রম্যসাহিত্যিক ফাহমিদা আমিন আর নেই

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ জানুয়ারী ২০১৭, শুক্রবার: চট্টগ্রামের খ্যাতিমান রম্যসাহিত্যিক ফাহমিদা আমিন আর নেই। ১২ জানুয়ারি দিনগত রাত সোয়া তিনটার দিকে আমেরিকার ওহাইও স্টেটের টলেডো শহরে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। ১৩ জানুয়ারি বেলা সোয়া ১১টার দিকে ফাহমিদা আমিনের নাতি ওয়াসিফ বিন মামুন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আমেরিকায় ছোট চাচা রেফায়েত ইবনে আমিনের বাসায় লাইফ সাপোর্টে ছিলেন। গত শুক্রবার থেকে তার অবস্থার অবনতি ঘটছিল। শুক্রবার বাদ জুমা আমেরিকায় তার জানাজা হবে। মরদেহ দেশে আনা হবে কিনা সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।
রতœগর্ভা ফাহমিদা আমিনের জন্ম ১৯৩৬ সালের ১৬ জানুয়ারি খুলনায়। বিশিষ্ট বিজ্ঞানী মরহুম ড. এমআর আমিনের স্ত্রী তিনি। তার ছয় ছেলের মধ্যে দ্বিতীয় ছেলে লে. কর্নেল এনশাদ ইবনে আমিন বিডিআর বিদ্রোহের সময় মারা যান। এরপর থেকে মানসিকভাবে ভেঙে পড়েন তিনি।
ফাহমিদা আমিনের উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে ‘নিমমধু’, ‘অনিবার্যকারণবশত’, ‘মনের আঙ্গিনায়’, ‘মৌ ঝুর ঝুর’, ‘বার্মিংহাম থেকে লিখছি’, ‘করাচি প্রবাসে’, ‘রঙে রঙে বোনা’, ‘প্রজাপতি রং ছড়ায়’, ‘ঝালে ঝোলে অম্বলে’ ইত্যাদি।
এদিকে ফাহমিদা আমিনের ইন্তেকালে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে চট্টগ্রাম লেডিস ক্লাব, চট্টগ্রাম একাডেমিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*