ঘরোয়া ৬ উপায়ে টনসিলের যন্ত্রণা সারিয়ে তুলুন

নিউজগার্ডেন ডেস্ক, ২৮ মে: টনসিলের সমস্যা খুব সাধারণ একটি সমস্যা। বিশেষত বৃষ্টির দিনে এই সমস্যাটায় প্রায় সব মানুষকে পড়তে হয়। টনসিল হল আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার একটি অংশ,যা আমাদের মুখের ভেতরে চারটি ভাগে অবস্থান করে। এই টনসিলগুলোর কোন একটা প্রদাহ হলে তাকে আমরা টনসিলাইটিস বলে থাকি। মূলত টনসিলের ব্যথা দুই রকম হতে পারে তীব্র অথবা আরেকটি দীর্ঘমেয়াদি। গলা ব্যথা, মাথা ব্যথা, জ্বর, খাবার খেতে কষ্ট হওয়া, কণ্ঠস্বর ভারী হওয়া, মুখে দুর্গন্ধ ইত্যাদি টনসিলের প্রদাহের লক্ষণ হয়ে থাকে। এই যন্ত্রণাদায়ক টনসিলের সমস্যা দূর করা যায় ঘরোয়া কিছু উপায়ে।
১। লবণ পানি: সাধারণত টনসিলের সমস্যা হলে লবণ পানি দিয়ে কুলকুচি করা হয়ে থাকে। এটি টনসিলের ব্যথা এবং ইনফ্লামেশন দূর করে দেয়। স্যালাইন ব্যাকটেরিয়া দূর করে গলায় আরাম দিয়ে থাকে।pain
২। কমলার রস এবং পানি: কমলার রসের ভিটামিন সি ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। ১/৪ গ্লাস পানিতে ১ গ্লাস কমলার রস মিশিয়ে পান করুন। এটি গলার ব্যথা কমিয়ে দিবে নিমিষে।
৩। মধু এবং রসুন: ১ টেবিল চামচ মধু এবং ৪টি কোয়া রসুনের পেস্ট কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিনে ৩-৪ বার পান করুন। এটি ৩-৪ দিন পান করুন। রসুন টনসিলের জীবাণু, ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে।
৪। চিকেন স্যুপ: মজাদার এই খাবারটি টনসিল সারাতে সাহায্য করে। চিকেন স্যুপের আন্টি-ইনফ্লামেটরী উপাদান গলার ব্যথা এবং ব্যাকটেরিয়া দূর করে দেয়। টনসিলের ব্যথায় গরম চিকেন স্যুপ পান করুন।
৫। দারুচিনি এবং গরম পানি: দারুচিনির অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান টনসিলের ব্যাকটেরিয়া দূর করে দেয়। গরম পানির মধ্যে দারুচিনি গুঁড়ো মিশিয়ে দিন। এটি নিয়মিত পান করুন। কিছুদিনের মধ্যে গলার ব্যথা কমে যাবে।
৬। গোলমরিচ এবং হলুদ: এক গ্লাস দুধে এক চিমটি হলুদের গুঁড়ো এবং গোল মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। এটি রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*