গৃহকর্মে নিয়োজিত শিশু শ্রমিকদের তথ্য সংগ্রহের কার্যক্রম চট্টগ্রামে সম্পন্ন

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ নভেম্বর: বাংলাদেশে গৃহকর্মে নিযুক্ত শিশু শ্রমিকদের কর্মক্ষেত্রে অভিজ্ঞতা, বর্তমান অবস্থা এবং বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণের লক্ষ্যে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) জাতীয় পর্যায়ে এক জরিপ পরিচালনা করছে। টিডিএইচ নেদারল্যান্ড এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় উক্ত জরিপ কার্যক্রমে চট্টগ্রামের তথ্য সংগ্রহের কাজ করছে বিএসএএফ-এর সদস্যসংস্থা বৃহত্তর চট্টগ্রামের বেসরকারী মানব উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংগঠন যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস)। IMG_20151104_111122
বিগত ৪ নভেম্বর থেকে শুরু হওয়া জাতীয় পর্যায়ে আয়োজিত এ জরিপকার্যক্রমে শুধুমাত্র চট্টগ্রামে ৩ শতাধিক গৃহকর্মে নিয়োজিত শিশুর তথ্য সংগ্রহ করা ছাড়াও বিশিষ্ট এনজিও ব্যক্তিত্ব, গৃহকর্মে শিশু শ্রমিক নিয়োগদাতা, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সম্মানিত প্যানেল মেয়র ও কাউন্সিলর, সরকারী কর্মকর্তা এবং শিশু বিষয়ক উন্নয়নকর্মীদের মতামত গ্রহণ করা হয়।
চট্টগ্রামে এ কার্যক্রম পরিচালনার দায়িত্বে থাকা যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এবং বিএসএএফ এর নির্বাহী সদস্য ইয়াসমীন পারভীন বলেন, “বিএসএএফ পরিচালিত এ জরিপ কার্যক্রমের মাধ্যমে গৃহকর্মে নিযুক্ত শিশুদের বর্তমান পরিস্থিতি উঠে এসেছে।IMG_20151113_120632 সার্বিক বিষয়াদি বিবেচনায় নিয়ে যখন সমন্বিত প্রতিবেদন আকারে এই তথ্যগুলো প্রকাশ করা হবে তখন গৃহকর্মে নিযুক্ত শিশু শ্রমিকদের বর্তমানের নেতিবাচক অবস্থার উত্তরণে সরকারি-বেসরকারি নানা উদ্যোগ গ্রহণ করা সম্ভব হবে বলে আমি মনে করি। শিশুরা কাজ করবে স্বাস্থ্য শিক্ষা পরিবেশ সমন্বিত শিশু বান্ধব সুন্দর ও আনন্দময় পরিবেশে এটাই আমাদের প্রত্যাশা।”
এ জরীপ কার্যক্রমে যুগান্তর সমাজ উন্নয়ন IMG_20151115_125704সংস্থা থেকে সার্বক্ষনিক সহযোগিতা প্রদান করেন সংস্থার ম্যানেজমেন্ট এডভাইজার কবি ও প্রাবন্ধিক সাঈদুল আরেফীন। এ জরিপ কাজের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের দায়িত্বে ছিলেন জনাব বিএসএএফ-এর প্রতিনিধি মো: মাহবুবুর রহমান। এখানে উল্লেখ্য জাতীয় পর্যায়ে আয়োজিত এ জরিপ কার্যক্রমটি সমন্বিতভাবে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম থেকে প্রকাশ করা হবে।

Leave a Reply

%d bloggers like this: