গাজর ক্যানসার প্রতিরোধে সাহায্য করে!

নিউজগার্ডেন ডেস্ক, ডিসেম্বর ১৯, ২০১৬, সোমবার: শাক-সব্জি শরীরের জন্য খুবই উপকারী। তাজা শাক সব্জি নিয়মিত খাওয়ার অভ্যাস থাকলে, অনায়াসেই বহু রোগ প্রতিরোধ করা সম্ভব। তাই ছেলেবেলা থেকেই বাবা-মায়েরা বাচ্চাদের শাক সব্জি খাওয়ার কথা বলেন।
গাজর। কেবলমাত্র শীতকালেই এই সব্জিটা পাওয়া যায়। অনেকেই এমন আছেন, যাঁরা গাজর খেতে একেবারেই পছন্দ করেন না। গাজরের হালুয়া খেতে ভালোবাসেন, কিন্তু স্যালাড কিংবা তরকারিতে গাজর খেতে পছন্দ করেন না। গাজরের গুণাগুণগুলিও তাই বহু মানুষের কাছে অজানাই। জানেন কি, গাজর ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে? কিন্তু কোন ধরনের ক্যানসার প্রতিরোধ করে গাজর?
প্রত্যেকদিন গাজর খেলে মহিলাদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে যায় প্রায় ৬০ শতাংশ পর্যন্ত। গাজরে প্রচুর পরিমানে বিটা ক্যারোটিন থাকে, যা স্তন ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।
একটি ইংরেজী জার্নালে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে যে, স্তন ক্যানসারে আক্রান্ত কয়েক হাজার মহিলার রক্তে বিটা ক্যারোটিনের মাত্রা পরীক্ষা করে হয়েছে। একটি সমীক্ষাতেও দেখা গিয়েছে যে, যে সমস্ত মহিলারা নিয়মিত খাবারের তালিকায় গাজর রেখেছেন, তাঁদের শরীরে ৪০ থেকে ৬০ শতাংশ স্তন ক্যানসারের কোষ বৃদ্ধি হ্রাস হয়েছে।
ক্যানসার ছাড়াও গাজর ওজন ঠিক রাখতে, দৃষ্টিশক্তি আরও প্রখর করতেও সাহায্য করে। তাই স্তন ক্যানসার প্রতিরোধ করতে হলে, এখন থেকেই গাজর খাওয়া অভ্যাস করুন। -জি নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*