গলাকেটে হত্যা বৌদ্ধ ভিক্ষুকে বান্দরবানে

নিউজগার্ডেন ডেস্ক, ১৪ মে: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নে মংশৈউ চাক (৭৬) নামে এক বৌদ্ধ ভিক্ষুকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। বাইশারী উপরচাক পাড়া বৌদ্ধ ক্যাং-এ ঘটনাটি ঘটেছে।photo
স্থানীয়রা জানান, শনিবার সকালে পাড়ার লোকজন ক্যাং-এ চোয়াইং দিতে গিয়ে ক্যাং এর ভেতর বৌদ্ধ ভিক্ষুর গলা কাটা লাশ দেখতে পেয়ে পাড়ার অন্যান্যদের এবং পুলিশকে খবর দেয়।
চাক পাড়ার বাসীন্দারা জানান, নিহত বৌদ্ধ ভিক্ষু একই পাড়ার বাসিন্দা এবং তিনি ক্যাং ঘরে থাকতেন। রাতের যে কোন সময় দুর্বৃত্তরা ক্যাং ঘরের দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে বৌদ্ধ ভিক্ষুকে জবাই করে হত্যা করেছে। পাড়ার কারো সঙ্গে তার শত্রুতা আছে বলে আমাদের জানা নেই।
এ ব্যাপারে বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রর ইনচার্জ এসআই মো, আনিছুল হক জানান, দুর্বৃত্তরা ক্যাং ঘরে ঢুকে বৌদ্ধ ভিক্ষুকে জবাই করে হত্যা করে পালিয়ে গেছে। ক্যাং এর মূর্তি বা কোন মালামাল খোয়া যায়নি।
প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে এটা কোন ডাকাতি কিংবা চুরির ঘটনা নয় এটা একটা পরিকল্পিত হত্যাকাণ্ড। তদন্ত শেষে আসল ঘটনার রহস্য পাওয়া যাবে। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতাল মর্গে পাঠানোর প্রস্তুতি চলছে বলে তিনি জানান।
এদিকে ঘটনার খবর পেয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরির্দশন করেছেন। বাংলাদেশে সম্প্রতি সন্দেহভাজন ইসলামি জঙ্গিদের হাতে একের পর এক নাস্তিক ব্লগার, ইসলামের সমালোচনাকারী ব্যক্তিবর্গ এবং সংখ্যালঘু সম্প্রদায়ের লোকদের খুনের মধ্যে এ ঘটনা ঘটল। এর আগে এ ধরনের একাধিক খুনের দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আল-কায়েদার বাংলাদেশ শাখা এবং ইসলামিক স্টেট। যদিও সরকারের পক্ষ থেকে এসব বিবৃতি নাকচ করে দেয়া হয়েছে।

Leave a Reply

%d bloggers like this: