বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব নিয়ে প্রথমবারের মতো ফজলে কবিরের মুদ্রানীতি ঘোষণা

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ জুলাই: বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব নিয়ে প্রথমবারের মতো ২০১৬-১৭ অর্থ-বছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) নতুন মুদ্রানীতি ঘোষণা করলেন ফজলে কবির। এবারের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছে সাড়ে ১৬ শতাংশ। সরকারি খাতে ধরা হয়েছে ১৫.৯ শতাংশ। মঙ্গলবার বেলা ১১ টার পরে বাংলাদেশ ব্যাংকে তিনি এ মুদ্রানীতি ঘোষণা করেন।kabir
বছরের একটি নির্দিষ্ট সময়ে বাজারে কি পরিমাণ অর্থের প্রবাহ থাকবে, সেই অনুযায়ী মুল্যস্ফিতি নিয়ন্ত্রণে কি ধরনের পদক্ষেপ নেওয়া হবে তার আগাম ধারণা দিতে মুদ্রানীতি ঘোষণা করে থাকে বাংলাদেশ ব্যাংক। প্রতি ছয় মাস অন্তর বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণা করা হয়।
এবারের মুদ্রানীতিতে জাতীয় বাজেটের সঙ্গে মিল রেখেই জিডিপি ৭.২ শতাংশ ও মূল্যস্ফিতি ৫.৮ শতাংশ ধরা হয়েছে। দেশীয় অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধির মধ্যে বেসরকারি খাতের ১৬.৫ শতাংশ ধরা হয়েছে। আর সরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৫.৯ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এর আগে গত ছয়মাসের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৪ দশমিক ৮ শতাংশ। চলতি বছরের গত মে মাসের শেষে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছিল ১৬ দশমিক ৪ শতাংশ। জুন শেষে তা সাড়ে ১৬ শতাংশ ছাড়িয়ে যায়। নির্ধারিত সময়ের আগেই বেসরকারি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা(প্রাক্কলন) পূরন হয়ে গিয়েছল। এজন্য এবার সেই হিসাবেই বেসরকারি ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*