গণতন্ত্র পুন:প্রতিষ্ঠার মাধ্যমেই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব: সিএমইউজে নেতৃবৃন্দ

নিউজগার্ডেন ডেস্ক, ১৫ ডিসেম্বর, বৃহস্পতিবার: মহান বিজয় দিবসের আলোচনা সভায় চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (সিএমইউজে) নেতৃবৃন্দ বলেছেন, দেশে আজ সত্যিকার অর্থে গণতন্ত্র না থাকায় দেশের মানুষ স্বাধীনতার প্রকৃত সুফল থেকে বঞ্চিত হচ্ছেন। গণতন্ত্র পুন:প্রতিষ্ঠার মাধ্যমেই কেবল মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব।
আজ ১৫ ডিসেম্বর দুপুরে চট্টগ্রাম নগরীর নূর আহমদ সড়কস্থ কার্যালয়ে সিএমইউজে আয়োজিত মহান বিজয় দিবসের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
আলোচনা সভায় সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, দেশে বহুদলীয় গণতন্ত্রের পরিবর্তে জেঁকে বসেছে একদলীয় শাসন ব্যবস্থা। আইনের সঠিক প্রয়োগ নেই। একের পর এক গুম, খুন ও ভিন্ন মতাদর্শের রাজনৈতিক নেতাকর্মীদের ওপর হামলা নির্যাতনের মাধ্যমে হরণ করা হচ্ছে মানবাধিকার। মতপ্রকাশের অধিকার ভু-লুন্ঠিত।
বক্তাগণ বলেন, ভিন্নমত দলনের অংশ হিসেবে অন্যায়ভাবে বন্ধ করে দেয়া হয়েছে দৈনিক আমার দেশ, দিগন্ত টেলিভিশন, ইসলামিক টেলিভিশনসহ অনেক গণমাধ্যম। একের পর এক মামলা দিয়ে হয়রাণী করা হচ্ছে শফিক রেহমান, মাহমুদুর রহমান, শওকত মাহমুদসহ খ্যতিমান সাংবাদিকদের, যা একটি গণতান্ত্রিক রাষ্ট্রে কখনো কাঙ্খিত নয়।
বক্তারা দেশে আইনের সঠিক প্রয়োগ, বন্ধ গণমাধ্যম খুলে দেয়া, সাংবাদিক নেতৃবৃন্দের বিরুদ্ধে দায়ের হয়রানীমূলক মামলাগুলো প্রত্যাহার ও মত প্রকাশের অধিকার নিশ্চিত করার মাধ্যমে দেশে গণতন্ত্র পুন:প্রতিষ্ঠার দাবি জানিয়ে বলেন, তা না হলে দেশের মানুষ মুক্তিযুদ্ধের সুফল থেকে বঞ্চিতই থেকে যাবে।
বক্তারা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী দেশের বীর সন্তানদের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক সমবায় সমিতির সভাপতি ইসকান্দর আলী চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য জাহিদুল করিম কচি, সিএমইউজে সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহনওয়াজ, সাংবাদিক নেতৃবৃন্দ মো. তোয়াহা, মাহবুবুল মাওলা রিপন, সালেহ নোমান, কামরুল হুদা, দিদারুল হক, মজুমদার নাজিম উদ্দিন প্রমুখ।

Leave a Reply

%d bloggers like this: