কয়েক দফা কমার পর বাংলাদেশে সোনার দাম বাড়ল

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ জানুয়ারী ২০১৭, শুক্রবার: কয়েক দফা কমার পর দেশের বাজারে এবার সোনার দাম বেড়েছে। ভরিপ্রতি সোনায় এক হাজার ৫০ টাকা থেকে এক হাজার ৪৫৮ টাকা পর্যন্ত বাড়বে। আগামীকাল শনিবার থেকে নতুন এই দাম কার্যকর হবে।
শুক্রবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বাজুসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করা হয়েছে।
বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের স্বর্ণের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৬ হাজার ৭৩ টাকা দরে। গত বছরের ৭ ডিসেম্বর থেকে শুক্রবার পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি বিক্রিমূল্য ছিল ৪৪ হাজার ৭৯০ টাকা। অর্থাৎ প্রতি ভরিতে এ মানের স্বর্ণের দাম এক হাজার ২৮৩ টাকা বাড়ল। আগামীকাল ১৪ জানুয়ারি থেকে এ মূল্য কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
শনিবার থেকে পরবর্তী দাম নির্ধারণ হওয়ার আগ পর্যন্ত ২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি ৪২ হাজার ৬৯০ টাকার বদলে বিক্রি হবে ৪৪ হাজার ৩২ টাকা দরে। এ মানের সোনায় ভরিপ্রতি এক হাজার ৩৪২ টাকা বেড়েছে।
আর ১৮ ক্যারেটের সোনা এক হাজার ৪৫৮ টাকা বেড়ে ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৩৮ হাজার ৪৯১ টাকা। গতকাল পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি দাম ছিল ৩৭ হাজার ৩৩ টাকা।
আর সনাতন পদ্ধতির সোনা ভরিপ্রতি ২৪ হাজার ২৮ টাকার বদলে আজ থেকে বিক্রি হবে ২৫ হাজার ৭৮ টাকায়। অর্থাৎ ভরিতে এক হাজার ৫০ টাকা বেড়েছে। এদিকে সোনার পাশাপাশি শনিবার থেকে বাড়বে রুপার দামও।
১৩ জানুয়ারি পর্যন্ত ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার দাম ছিল এক হাজার ৫০ টাকা। নতুন মূল্য অনুযায়ী তা বিক্রি হবে এক হাজার ১০৮ টাকায়। অর্থাৎ প্রতি ভরিতে রুপার দাম বাড়ছে ৫৮ টাকা।

Leave a Reply

%d bloggers like this: