ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে যেসব খাবার

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ মে: শরীর গঠনের অন্যতম প্রয়োজনীয় উপাদান ক্যালসিয়াম। এর ঘাটতি হলে হাড় দুর্বল হয়ে যায়। হাড় ও দাঁতের গঠন ভালো করতে শরীরে দরকার ক্যালসিয়ামের। এ উপাদানটির ঘাটতি হলে হাড় দুর্বল ও ভঙ্গুর হয়ে পড়ে। প্রাপ্তবয়স্কদের দৈনিক এক হাজার থেকে এক হাজার ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা প্রয়োজন; বয়ঃসন্ধিকালে প্রয়োজন এক হাজার ৩০০ মিলিগ্রাম; শিশুদের ৭০০ থেকে এক হাজার মিলিগ্রাম, নবজাতক বা খুব অল্প বয়সী শিশুদের ২৫০ থেকে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা প্রয়োজন।a
কিছু খাবার রয়েছে, যেগুলো ক্যালসিয়ামের ঘাটতি পূরণে সাহায্য করে। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে এসব খাবারের কথা।
আমলকী: আমলকীতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এতে রয়েছে ভালো পরিমাণ ক্যালসিয়ামও। এটি এমনিও খাওয়া যায়। আবার পানিতে ফুটিয়েও খাওয়া যায়।
দুধ: দুধ ক্যালসিয়ামের বড় উৎস। প্রতিদিন দুই গ্লাস দুধ শরীরের দৈনিক ক্যালসিয়ামের চাহিদার অনেকটাই পূরণ করে।
আদা: এক গ্লাস পানির মধ্যে এক থেকে দুটি আদার টুকরো দিন। এর পর একে ফোটান। কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে এর মধ্যে স্বাদ অনুযায়ী মধু মেশান। আদার এই পানীয়টি ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে কাজ করবে।
দই: দইয়ে রয়েছে উচ্চ পরিমাণ ক্যালসিয়াম। এক কাপ দই খাওয়া প্রতিদিনকার ক্যালসিয়ামের চাহিদা অনেকটাই পূরণ করে। এক কাপ দইয়ে ২৫০ থেকে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

Leave a Reply

%d bloggers like this: