কূটনীতিকদের একটি প্যাকেট ‘ছিনতাই’ করেছে আমেরিকা: উ. কোরিয়া

নিউজগার্ডেন ডেস্ক, ১৯ জুন ২০১৭, সোমবার: উত্তর কোরিয়া বলেছে, নিউইয়র্কে নিযুক্ত দেশটির কূটনীতিকদের একটি প্যাকেট ‘ছিনতাই’ করেছে আমেরিকা। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ খবর দিয়েছে।
এটি বলেছে, নিউইয়র্কে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলে লাগেজ থেকে ওই প্যাকেটটি ছিনতাই করা হয়েছে। ঘটনার সময় কূটনীতিকরা নিউইয়র্ক থেকে দেশে ফিরছিলেন বলে কেসিএনএ জানায়।
এই ‘উস্কানিমূলক’ পদক্ষেপের জন্য আমেরিকার কাছে ব্যাখ্যা দাবি করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং বলেছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দেশটির কূটনীতিকদের কাছ থেকে প্যাকেটটি জোর করে ছিনিয়ে নেয়া হয়েছে। এ কারণে আমেরিকাকে ‘অরাজক গুণ্ডা রাষ্ট্র’ বলে অভিহিত করেছে কেসিএনএ।
উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ওয়াশিংটনের সাথে পিয়ংইয়ং’র সম্পর্কে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়।
প্রতিবন্ধীদের অধিকার বিষয়ক কনভেনশনের সদস্য দেশগুলোর এক সম্মেলনে অংশগ্রহণ করতে উত্তর কোরিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলটি নিউইয়র্ক সফরে গিয়েছিলেন।
এ ঘটনার জের ধরে নিউইয়র্কে জাতিসঙ্ঘের সদর দফতরে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সম্মেলন অন্যকোনো দেশে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে পিয়ংইয়ং। দেশটি বলেছে, আমেরিকা এ দাবি মেনে না নিলে এর যেকোনো পরিণতির দায় ওয়াশিংটনকে নিতে হবে। সূত্র : ওয়েবসাইট

Leave a Reply

%d bloggers like this: