কানে ক্যানসার হওয়ার উপসর্গ হল ব্যথা

নিউজগার্ডেন ডেস্ক, ২৭ ডিসেম্বর ২০১৭, বুধবার: কানে ব্যথা হলে অনেকেই এড়িয়ে যান। ভাবেন ঠান্ডা লেগেছে অথবা ছোটখাটো সমস্যা দেখা দিয়েছে। তাই চিকিৎসকেরর কাছেও আর যাওয়াও হয় না। কিন্তু নিয়মিত এরকম হতে থাকলে সাবধান হোন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস’-এর প্রতিবেদন থেকে জানা গিয়েছে, কানে এক ধরনের বিরল ক্যানসার হওয়ার উপসর্গ হল কানে ব্যথা হওয়া। প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, কানের যে কোনও তিনটে অংশে ব্যথা হতে পারে কানের একদম ভিতরে, মাঝামাঝি অংশে বা একেবারে কানের বাইরে অংশে।
ইংল্যান্ডে ১০ লক্ষের মধ্যে অন্তত এক জন কানের মাধখানে ব্যথা হয়ে কানের ক্যানসারে আক্রান্ত হন। যাঁদের বিগত ১০ বছরের মধ্যে কানে ইনফেকশন হয়েছে, তাঁদের এই বিরল ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এঁদের বিশেষত কানের মাঝখানে ক্যানসার হয়।
কানের বাইরে, মাঝখানে এবং ভিতরে ক্যানসারের ভিন্ন রকমের উপসর্গ থাকে। এমনই জানিয়েছেন ইংল্যান্ডের ক্যানসার রিসার্চের এক গবেষক। কানের বাইরের অংশের ক্যানসার— এক ধরনের গোলাপি রংয়ের পিণ্ড তৈরি হয়।
কানের মাঝখানের অংশে ক্যানসার কানে অসম্ভব যন্ত্রণা, বধির হয়ে যাওয়া। এ ছাড়াও কানের ভিতর থেকে এক ধরনের পদার্থ বেরোয় যার মধ্যে রক্তও থাকতে পারে।
কানের ভিতরের অংশে ক্যানসার কানের ভিতরে ব্যথা, মাথার যন্ত্রণা, কানে কম শোনা, সারাদিন দুর্বল লাগা, অথবা কানের মধ্যে সব সময়ে এক ধরনের অদ্ভুত আওয়াজ হওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*