কষ্টের হারে ‘শেষের শুরু’ ম্যাককালামের

নিউজগার্ডেন ডেস্ক, ১৫ ফেব্র“য়ারী: ব্রেন্ডন ম্যাককালামের কষ্ট তো হওয়াই স্বাভাবিক। জীবনের শেষ টেস্ট সিরিজ খেলতে নেমে এমন বাজেভাবে হারতে কে চায়। অজিদের বিপক্ষে তার দল সিরিজের প্রথম টেস্ট হেরেছে ইনিংস ও ৫২ রানের ব্যবধানে! গত ১৯ বছরে এভাবে কোনো টেস্ট ম্যাচ হারেনি নিউজিল্যান্ড। সর্বশেষ ১৯৯৭ সালে ঘরের মাঠে ইনিংস ব্যবধানে হেরেছিল কিউইরা। ইংল্যান্ডের বিপক্ষে। কাকতালীয়ভাবে সেটাও এই ওয়েলিংটনে।

during day four of the Test match between New Zealand and Australia at Basin Reserve on February 15, 2016 in Wellington, New Zealand.

during day four of the Test match between New Zealand and Australia at Basin Reserve on February 15, 2016 in Wellington, New Zealand.

প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ১৮৩ রানে অলআউট হয়ে যাওয়ার পর অ্যাডাম ভোজেসের ২৩৯ রানে অস্ট্রেলিয়া স্কোরবোর্ডে ৫৬২ রান তুলে ফেলার পরই চাপে পড়ে গিয়েছিল কিউইরা। ৩৭৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে দারুণ কিছু করার দরকার ছিল নিউজিল্যান্ডের। কিন্তু শেষ পর্যন্ত আজ চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ৩২৭ রানে অলআউট।
তৃতীয় দিনের শেষে টম লাথামের ৬৩ আর মার্টিন গাপটিলের ৪৫ রানে ৪ উইকেটে ১৭৮ রান তুলেছিল নিউজিল্যান্ড। আগের দিন ৩১ রানে অপরাজিত থাকা হেনরি নিকোলস নিজের ইনিংসটা ৫৯ রানের বেশি টানতে পারেননি। আজ চতুর্থ দিন আর ১৪৯ রান যোগ করতেই শেষ নিউজিল্যান্ড। নাথান লায়ন আজও লায়ন কিউই ব্যাটসম্যানদের আতঙ্ক হয়ে উঠলেন। ৯১ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার জয়টাকে ত্বরান্বিত করেছেন। পাশাপাশি মিচেল মার্শ ৭৩ রানে তিনি তুলে নিয়েছেন ৩ উইকেট। এ ছাড়া জশ হ্যাজেলউড ২টি আর জ্যাকসন বার্ড নিয়েছেন একটি।
টিম সাউদি কিছুটা চেষ্টা করেছিলেন। তবে তাঁর ৪৮ রানের ইনিংসটা পরাজয় বিলম্বিত করেছে মাত্র। মার্ক ক্রেইগের ব্যাট থেকে আসে ৩৩। দিনের পঞ্চম ওভারে কোরি অ্যান্ডারসন ফিরে যাওয়ার পরও যে নিউজিল্যান্ড শেষ পাঁচ উইকেটে ১৪২ রান যোগ করল, পার করে দিল ৩৬ ওভার, তা লোয়ার অর্ডারের সৌজন্যেই। ওয়ানডে থেকে আগেই অবসর নেয়া ম্যাককালাম ২০ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে শেষ টেস্ট খেলতে নামবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*