কলেজে ভর্তির আবেদন অনলাইনে

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ মে: আজ বৃহস্পতিবার থেকে দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে (উচ্চ মাধ্যমিক) ভর্তিতে অনলাইন ও এসএমএসে আবেদন শুরু হচ্ছে। ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এ আবেদন করা যাবে।
অনলাইনে www.xiclassadmission.gov.bdon ওয়েবসাইটে গিয়ে ও টেলিটক মোবাইলের এসএমএসের মাধ্যমে কলেজে ভর্তিতে আবেদন করা যাবে। সর্বোচ্চ ১০টি কলেজের জন্য অনলাইনে ও মোবাইল এসএমএসে আবেদনের সুযোগ রেখে শিক্ষামন্ত্রণালয় একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে।
মাধ্যমিকে এবারের উত্তীর্ণ শিক্ষার্থীদের সঙ্গে ২০১৪ ও ২০১৫ সালের উত্তীর্ণরাও একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন তাদেরকেও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। ১৬ জুন একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। বিলম্ব ফি ছাড়া ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে।
আর বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। একাদশের ক্লাস শুরু হবে ১০ জুলাই। অনলাইনে ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী এক আবেদনেই ১০টি কলেজ পছন্দ দিতে পারবে। অনলাইনে আবেদনের জন্য ১৫০ টাকা দিতে হবে। এর পাশাপাশি এসএমএসে আরও ১০টি কলেজের পছন্দ দেয়া যাবে। তবে এসএমএসে আবেদনের জন্য প্রতি এসএমএসে একটি কলেজের নাম দেয়া যাবে। আর প্রতি এসএমএসের জন্য ১২০ টাকা করে দিতে হবে। এই হিসেবে ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী ২০টি কলেজে ভর্তির জন্য আবেদনের সুযোগ পাচ্ছে। গত বছর অনলাইনে একাধিকবার আবেদনের সুযোগ থাকলেও এবার একবারই আবেদন করা যাবে। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*