কর্ণফুলী উপজেলায় বড়উঠানে মাসব্যাপী গাছের চারা বিতরণ কর্মসূচী উদ্বোধন

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ জুলাই ২০১৭, শনিবার: কর্ণফুলী উপজেলায় বড়উঠান মৌলভী বাড়ীতে সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন’র ব্যবস্থাপনায় ২৮ জুলাই শুক্রবার বৃক্ষরোপন ও ঘরে ঘরে চারা বিতরণ অনুষ্ঠানে ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মোকাম্মেল হক খান’র সভাপতিত্বে ও মিনহাজ উদ্দিন খান’র সঞ্চালনায় উদ্বোধন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে বিশিষ্ট সমাজসেবক দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা কায়সারুজ্জামান খান ফারুক, বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট সমাসেবক কর্ণফুলী থানা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন খান। আরো উপস্থিত ছিলেন ওয়াইজ বিবি জামে মসজিদের খতিব হাফেজ মৌলানা মোঃ জমির উদ্দিন, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী মোঃ ইদ্রিস খান, ফাউন্ডেশনের উপদেষ্টা খুরশেদুল আলম খান, মোঃ গোলাম ফারুক, ইউপি মেম্বার সাজ্জাদ হোসেন খান, শিক্ষানুরাগী কুতুবউদ্দিন খান, ব্যাংকার মোহাম্মদ জিয়াউল হক খান, সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন’র সচিব রেজাউল হক খান, সাইফুল্লাহ খান, এরশাদ উল্লাহ খান, মোঃ মফিজুর রহমান চৌধুরী, তৌফিক আহসান বায়েজীদ, মেহেরাব হোসেন খান, হাবিবুল হক খান (মাইনু), ব্যাংকার এহতেশামুল খান ও মোহাম্মদ হাছিব আহসান খান (শিমুল), মিজানুল হক খান, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সদস্য হেমায়েতুল ইসলাম খান, মাইমুনুল ইসলাম খান পলাশ, বদর উদ্দিন খান, সোহরাব উদ্দিন খান, মোঃ সরওয়ার, মোঃ এজাজ, মোঃ ময়নু, মোঃ রাব্বি, মোঃ দিদার, মোঃ সোহেব, মোঃ সোহেল, মোঃ জিহান, মোঃ রাকিব, মোঃ সজিব, মোঃ জাহেদ, মোঃ টিপু, মোঃ আজাদ খান, মোঃ মিজান, মোঃ আরিফ, মোঃ জিফাত, মোঃ জোনায়েদ, রাব্বি, মোঃ করিম, অছিউর রহমান, আলিমুল্লা খান, পিয়াস, মোঃ আরিফ ও মামুন প্রমূখ।
প্রধান অতিথি কায়সারুজ্জামান খান ফারুক বলেন-একটি গাছ-একটি জীবন। গাছ লাগিয়ে গড়ে তুলি সুন্দর ভুবন। এ স্লোগান ধারণ করে বৃক্ষ রোপন কর্মসূচী উদ্বোধন করেন। তিনি বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের কথা উল্লেখ করেন। তিনি বৃক্ষ রোপন ও ঘরে ঘরে চারা বিতরণের মত একটি মহান উদ্যোগকে স্বাগতঃ জানান এবং ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ মোকাম্মেল হক খান’র ভূয়সী প্রশংসা করেন। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা বাস্তবায়নে এই ধরণের আয়োজন এক একটি মডেল হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেন। তিনি সৈয়দা হোসনে আরা আলম খান ফাউন্ডেশন ও এলাকাবাসীর দেয়াং পাহাড়ে মাইজভান্ডার রিসার্চ সেন্টার ও শিক্ষামূলক প্রতিষ্ঠানের যে দাবী তা সমর্থন করে ওলী আল্লাহদের নিদর্শন সংগ্রহ করার আশাবাদ ব্যক্ত করেন।
বিশেষ অতিথি মেজবাহ উদ্দিন খান বলেন-পরিবেশের ভারসাম্য রক্ষা বৃক্ষ রোপনের বিকল্প নেই। তিনি আরো বলেন- বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড মানুষের ঘরে ঘরে পৌঁছাতে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি কথা সাড়া দিয়ে সৈয়দা হোসনে আরা আলম খান ফাউন্ডেশন কর্তৃক মাসব্যাপী ঘরে ঘরে চারা বিতরণকে স্বাগত জানান।
সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন’র চেয়ারম্যান মোহাম্মদ মোকাম্মেল হক খান বলেন-পরিবেশ রক্ষা করার জন্য বেশী বেশী ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগানোর পাশাপাশি সুন্দর পরিবেশ গড়ে তোলার স্বার্থে সকলকে বৃক্ষরোপন কর্মসূচী সফল করতে হবে। তিনি প্রতি ঘরে ঘরে গাছের চারা দিচ্ছে। বিশেষ করে বনজ চারার পাশাপাশি ফলজ ও ঔষধি গাছের চারা লাগানোর প্রতি বেশী গুরুত্ব দেন। এক একটি গাছ আপনার অর্থ আয়ের মূল ভূমিকা পালন ও আর্থিক স্বচ্ছলতা বৃদ্ধি করবে। তিনি আরো বলেন- মদীনাতুল আউলিয়া খ্যাত চট্টগ্রাম’র ঐতিহাসিক দেয়াং পাহাড়ে আউলিয়াদের নিদর্শন সংরক্ষণের আকুল আবেদন জানিয়েছেন। এখানে উল্লেখ্য দেয়াং পাহাড়ে হযরত গোলামুর রহমান মাইজভান্ডারী (প্রকাশ বাবা ভান্ডারী) সহ বহু ইসলামী সাধকের ধ্যানের স্মৃতি স্মারক অবস্থিত। কিন্তু এ দেয়াং পাহাড় ও আশে পাশে অনেক পাহাড় কেটে কোরিয়ান কোম্পানী পরিবেশ নষ্ট করছে। এ পাহাড় কাটা বন্ধ করার জন্য তিনি পরিবেশ অধিদপ্তর ও সরকারের প্রতি অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*