কম সময়ে ভবন নির্মাণে দিন দিনই বাড়ছে ইস্পাতের ব্যবহার

নিউজগার্ডেনডেস্ক, ২০ ফেব্রুয়ারী ২০১৭, সোমবার: কম সময়ে ভবন নির্মাণে দিন দিনই বাড়ছে ইস্পাতের ব্যবহার। শিল্প প্রতিষ্ঠান এমনকি হাসপাতাল ভবনও তৈরি হচ্ছে ইস্পাতের কাঠামো ব্যবহার করে।
ব্যবসায়ীদের দাবি, আধুনিক এই কাঠামো ব্যবহারে নির্মাণ খরচ ৩০ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব। তবে বিশ্ববাজারে কাঁচামালের দাম বৃদ্ধি ও উচ্চ আমদানি শুল্কের কারণে বাধাগ্রস্ত হচ্ছে ইস্পাতের ভবন নির্মাণ শিল্পের বিকাশ।
জাহাজ কিংবা ব্রিজ নির্মাণের জন্য নয় পুরো একটি ভবন কাঠামো তৈরিতে ব্যবহৃত হবে ইস্পাতের এই শীট। প্রায় এক দশক আগে কয়েকজন দেশিয় উদ্যোক্তার হাত ধরে যাত্রা শুরু ইস্পাত কাঠামো নির্মাণ শিল্পের। এ শিল্পের প্রধান কাঁচামাল লোহার পাত বা বিলেটে আমদানি নির্ভর। বর্তমানে কাঁচামালের আমদানি নির্ভরতা না কাটলেও ইস্পাত নির্ভর শিল্পে এসেছে ব্যাপক পরিবর্তন।
দেশে ছোট-বড় মিলিয়ে এমন কারখানা আছে শতাধিক। এসব কারখানায় বিনিয়োগ ছাড়িয়েছে ৫০ হাজার কোটি টাকা। এ শিল্পে কাজ করছে, প্রায় ২ লাখ শ্রমিক।
ব্যবসায়ীরা বলছেন, দেশের ভেতরে বিশেষ এই নির্মাণ শিল্পের বাজার প্রায় চার হাজার কোটি টাকা। বর্তমানে দেশের চাহিদা মিটিয়ে ইস্পাত কাঠামো রপ্তানি হচ্ছে বিদেশেও। তবে, কাঁচামাল আমদানিতে উচ্চ শুল্কই এ শিল্প বিকাশের প্রধান বাধা বলে মনে করেন উদ্যোক্তারা।
শীটের উপর শীট বসিয়ে গড়ে তোলা হচ্ছে একেকটি ভবনের প্রাথমিক কাঠামো। দেশে ইস্পাত নির্ভর ভবন নির্মাণ খুব বেশি দিনের না হলেও বর্তমানে দেশে শিল্প স্থাপনার প্রায় ৯৫ শতাংশ নির্মিত হচ্ছে ইস্পাত কাঠামো দিয়ে।
গত অর্থবছরে এ খাত থেকে রপ্তানি দাঁড়িয়েছে, প্রায় ৫ মিলিয়ন ডলার। তাই রপ্তানিমুখি এ খাতকে আরো এগিয়ে নিতে এখনই বাজার ও রপ্তানি সহায়ক শুল্কনীতি প্রণয়নের দাবি এখাত সংশ্লিষ্টদের। সূত্র: সময়টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*