কঠোর অবরোধের আহ্বান ট্রাম্পের উত্তর কোরিয়ার বিরুদ্ধে

নিউজগার্ডেন ডেস্ক, ১৪ মে ২০১৭, রবিবার: উত্তর কোরিয়ার রবিবারের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংয়ের ওপর আরো কঠোর অবরোধের আহ্বান জানিয়েছেন। এই ঘটনাকে দক্ষিণ কোরিয়ার নব নির্বাচিত প্রেসিডেন্টের জন্য একটি পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। নতুন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের পক্ষে।
ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেন, ক্ষেপণাস্ত্রটি সাতশো কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে পড়েছে। মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ড জানায়, এটিকে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বলে মনে হচ্ছে না।
এদিকে দক্ষিণ কোরিয়ার নব নির্বাচিত প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এই পরীক্ষাকে ‘বেপরোয়া উসকানি’হিসেবে অভিহিত করেছেন। তিনি জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে জরুরি বৈঠক করছেন।
বুধবার প্রেসিডেন্ট হিসেবে মুনের অভিষেক হয়। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবরোধের আহ্বান জানিয়েছেন।
হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্ষেপণাস্ত্রটি রুশ ভূখণ্ডের খুব কাছেই আঘাত হেনেছে। এটি রাশিয়া ও জাপানের কাছে গিয়ে পড়েছে। রাশিয়া এতে খুশি হবে না বলেই মনে করছেন প্রেসিডেন্ট।’
এদিকে এই ঘটনার পর উত্তর কোরিয়ার পরীক্ষিত মিত্র দেশ চীনও প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।
চীন সকল পক্ষের প্রতি ‘ধৈর্য’ ধরার আহ্বান জানিয়েছে। এই ঘটনার প্রেক্ষিতে অঞ্চলটিতে উত্তেজনা বেড়ে যেতে পারে বলে হুঁশিয়ার করেছে বেইজিং।

Leave a Reply

%d bloggers like this: