কক্সবাজার পৌর ভবনে ভয়াবহ ফাটল

অজিত কুমার দাশ হিমু, কক্সবাজার : কক্সবাজার পৌরসভা কার্যালয়ের দ্বিতল বিশিষ্ঠ ভবনে ভয়াবহ ফাটল দেখা দিয়েছে। পৌর ভবনের সাধারণ শাখা, নিচ তলা, coxsbaza poura baban 23.04.2015দু’তলার মিলনায়তন কক্ষ ছাড়াও প্রায় সব কক্ষেই ভয়াবহ ফাটলের কবলে পড়েছে। ভবনের বাইরেও ফাটল ধরেছে। ফলে পৌরসভার কর্মকর্তা-কর্মচারি ছাড়াও আগত জনমনে চরম আতঙ্ক দেখা দিয়েছে। কয়েক কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ভবন নির্মাণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
কক্সবাজার পৌরসভার একাধিক কর্মচারী জানান, পৌর ভবনের প্রতিটি কক্ষেই বড় আকারের ফাটলের সৃষ্টি হয়েছে। দিন দিন এ ফাটল আরো বড় আকার ধারণ করছে। এ ব্যাপারে প্রকৌশলী ও পৌর মেয়রকে জানানো হলেও তা কর্ণপাত করছেন না তারা। তাদের মতে, কিছু দিন আগে ফাটল বেশি দেখা দেয়ায় তা যাতে দেখা না যায় সেজন্য চুনকাম করা হয়েছিল। কিন্তু তা এখন আরো ভয়াবহ রূপ নিয়েছে। যে কোন মুহূর্তে বড় ধরনের দূর্ঘটনার আশঙ্কা করছেন কর্মচারীরা। শুধু কর্মচারী নয়, পৌরসভায় যাতায়াত করা পৌর নাগরিকরাও এই ফাটল নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছে।
কক্সবাজার শহরের কাছারীপাহাড় এলাকার বাসিন্দা রমজান আলী জানান, একটি সনদের জন্য আমি পৌরসভায় গিয়েছিলেন। সেখানে ভবনের ফাটল দেখে আতঙ্কিত হয়েছি। তিনি আরও বলেন, যে কোন সময় পৌর ভবনের কক্ষের দেয়াল ধসে পড়তে পারে।
এব্যাপারে কক্সবাজার পৌরসভার সার্ভেয়ার ইঞ্জিনিয়ার মান্নানুল ইসলাম বলেন, পৌর ভবন নির্মাণের পূর্বে এটি নিচু এলাকা ছিল। আর জমি সংক্রান্ত জটিলতার কারণে দ্রুত মাটি ভরাট করে ভবনটি নির্মাণ করা হয়। এ কারণে ফাটল ধরেছে।
কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামাল বলেন, পুকুরের উপর পৌর ভবন নির্মাণ করা হয়েছে। যার কারণে ভবনে ফাটলের সৃষ্টি হয়েছে। তবে প্রকৌশলীরা এ ধরনের ফাটলে তেমন কোন সমস্যা হবে না বলে জানিয়েছেন। এর পরও আমি ফাটল সংস্কারের জন্য উদ্যোগ নিচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*