ওয়েলস্-বাংলাদেশ চেম্বার প্রতিনিধিদলের সাথে চিটাগাং চেম্বারের মতবিনিময়

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ জানুয়ারী ২০১৭, সোমবার: বাংলাদেশে সফররত ওয়েলস্-বাংলাদেশ চেম্বার অব কমার্স’র প্রতিনিধিদলের সাথে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালকমন্ডলীর এক মতবিনিময় সভা ২৩ জানুয়ারী দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম। এ সময় চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকৃবন্দ মাজহারুল ইসলাম চৌধুরী, এ. কে. এম. আক্তার হোসেন, মাহফুজুল হক শাহ, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোহাম্মদ হাবিবুল হক এবং অঞ্জন শেখর দাশ, ওয়েলস্-বাংলাদেশ চেম্বারের চেয়ারম্যান দিলাবর এ হোসাইন, সেক্রেটারী জেনারেল মাহবুব নূর, ডেপুটি সেক্রেটারী ইমতিয়াজ হোসাইন, বোর্ড ডাইরেক্টরদ্বয় মুক্তার আহমেদ, শাহ শফি ও চেম্বার সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম তাঁর স্বাগতঃ বক্তব্যে বর্তমান ব্যবসা অনুকূল পরিবেশ এবং পারিপার্শ্বিক সকল সুবিধা বিদ্যমান থাকায় বাংলাদেশে বিনিয়োগ করার এখনি যথাযথ সময় উল্লেখ করে প্রতিনিধিদলের প্রতি বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার আহবান জানান। তিনি ভৌগোলিক অবস্থানগত সুবিধা ও প্রাকৃতিক বন্দর থাকার কারণে চট্টগ্রাম মাঝারি ও ভারী শিল্প স্থাপনের জন্য উপযুক্ত স্থান হিসেবে বিবেচিত হচ্ছে বলে জানান। মাহবুবুল আলম চলতি বছর মধ্যভাগে চিটাগাং চেম্বার থেকে একটি প্রতিনিধিদল ওয়েলস্-বাংলাদেশ চেম্বার সফর করবে এবং উভয় চেম্বারের মাঝে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করার আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিনিধিদল নেতা দিলাবর এ হোসাইন বলেন-ব্রেক্জিট এর কারণে যুক্তরাজ্যে বাংলাদেশী পণ্যের বিশাল সম্ভাবনা সৃষ্টি হয়েছে। তিনি এ সুযোগ কাজ লাগিয়ে বাংলাদেশী পণ্য রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানান। দিলাবর এ হোসাইন ২০১১ সাল থেকে ওয়েলস চেম্বার প্রতিনিধিদলের বিভিন্ন সময় বাংলাদেশ সফরের কথা উল্লেখপূর্বক দ্বিপাক্ষিক বাণিজ্যে অগ্রগতি বর্ণনা করেন এবং চলতি বছরের জুলাই মাসে চেম্বার প্রতিনিধিদলকে ওয়েলস সফরের আমন্ত্রণ জানান। চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম বাংলাদেশে ব্রিটিশ বিনিয়োগ বৃদ্ধির আহবান জানান এবং ভবিষ্যতে আরো বেশী ব্যবসায়িক প্রতিনিধিদলের সফর প্রত্যাশা করেন। সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বাংলাদেশ থেকে চামড়া, পাটসহ বিভিন্ন পণ্য আমদানি বৃদ্ধি এবং কর্ণফুলীর অপর প্রান্তে অবস্থিত কোরিয়ান ইপিজেড পরিদর্শন ও বিনিয়োগের আহবান জানান। চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ শিক্ষা, স্বাস্থ্য ও পর্যটনসহ বিভিন্ন খাতে বিনিয়োগের বিশেষ আহবান জানান। সেক্রেটারী জেনারেল মাহবুব নূর ২০১৮ সালে ওয়েলস্ এ অনুষ্ঠেয় বাংলাদেশী পণ্যের মেলা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দেন যেখানে হস্তশিল্প, আইটি, আরএমজি, চামড়াজাতসহ বিভিন্ন পণ্য প্রদর্শনী করা হবে। এ প্রদর্শনীতে অংশগ্রহনেচ্ছু ব্যবসায়ীদেরকে ওয়েলস-বাংলাদেশ চেম্বারের পক্ষ থেকে জরুরী ভিত্তিতে ভিসা প্রসেসিংসহ যাবতীয় সহায়তা প্রদান করা হবে বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*