এশিয়া কাপ: উদ্বোধনী ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-ভারত

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ ফেব্র“য়ারী: এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচ আজ। যাতে অংশ নেবে স্বাগতিক বাংলাদেশ ও ভারত। ফলে উত্তাপ ছড়ানো এক ম্যাচ দিয়েই শুরু হচ্ছে এশিয়া কাপের। আজকের ম্যাচ ঘিরে বাংলাদেশ-ভারত দুই দলের চেয়েও দুই দেশের ক্রিকেটামোদীদের মধ্যে উত্তেজনা অনেকটা বেশিই।cricket
বিশেষ করে গত বিশ্বকাপে মেলবোর্নের কোয়ার্টার ফাইনালের সেই উত্তপ্ত ঘটনা ও তার সূত্র ধরে হোমে ভারতকে ওয়ানডে সিরিজে ২-১ এ বিধ্বস্ত করার রেশ এখনো আছে। সে সিরিজের নায়ক ‘কাটার’ মোস্তাফিজকে নিয়েও চলছে টান টান উত্তেজনা। যদিও ওই ম্যাচগুলো ছিল ওয়ানডে ম্যাচের। আর এবারের টুর্নামেন্টটা টি-২০ ফরম্যাটের। যে ফরম্যাটে বাংলাদেশের অবস্থান অনেকাংশে পেছনে।
বিশেষ করে আজকে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত তো দুর্দান্ত ফর্মে। জানুয়ারিতে অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে হোয়াইটওয়াশ করেছে বিরাট কোহলি, মহেন্দ্র সিংয়ের ভারত। এরপর শ্রীলঙ্কার বিপক্ষেও তিন ম্যাচের সিরিজ জিতেছে তারা ২-১ এ।
ভারতের নির্ভরযোগ্য ব্যাটসম্যান বিরাট কোহলি বললেন, ‘গত কয়েকটা মাস দুর্দান্ত কেটেছে আমাদের। এর সাথে বিশ্রাম ছিল। সব মিলিয়ে দারুণ একটা মুহূর্তেই আমরা শুরু করছি এশিয়া কাপ।
তা ছাড়া বিশ্বকাপের আগে এটাই হবে আমাদের পারফেক্ট প্রস্তুতির টুর্নামেন্ট।’ আজকের ম্যাচের প্রতিপক্ষ বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে তিনি বলেন, ‘আসলে এ ভার্সানে কাউকেই খাটো করে দেখার সুযোগ নেই।
যেকোনো দল হারাতে পারে যে কাউকে। ফলে আমরা যে ধারাবাহিকতায় রয়েছি। বরং সেটা ঠিকমতো করে যেতে পারলে সাফল্য পাব।’ বাংলাদেশও এ সিরিজ একরকম প্রস্তুতি টুর্নামেন্টই দেখছে বিশ্বকাপের।
গত বেশ কিছুদিন যে পরিশ্রমটা তারা করেছেন, বিশেষ করে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে শেষ দুই ম্যাচে হার। সে ভুলত্রুটি শুধরেই খেলতে নামবেন তারা এখানে। তবে এ ম্যাচে পরীক্ষা নীরিক্ষায় যাবে না বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। যেমনটা জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুই ম্যাচে ছিল। তবে তামিমের অনুপস্থিতি কিছুটা হলেও ভোগাবে। সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকতেই ছুটিতে এ ড্যাসিং ওপেনার।
অপর দিকে ভারত দলেও মহেন্দ্র সিং ধোনি আজ খেলছেন না। যে ইনজুরি তার, সেটা অনেকাংশেই রিকভার করেছেন বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে আজ খেললে রিক্স হয়ে যাবে। আসন্ন বিশ্বকাপ সামনে রেখে সে রিক্সে মোটেও যাবে না ভারত।
এ দিকে এশিয়া কাপে এবারো পাঁচটি দল মোকাবেলা করছে। সরাসরি মূলপর্বে খেলছে টেস্ট প্লেয়িং চার দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। এর সাথে যুক্ত হয়েছে ফতুল্লা স্টেডিয়ামে অনুষ্ঠিত চার দলের কোয়ালিফাইং রাউন্ড জয় করে আসা সংযুক্ত আরব আমিরাত।
তবে আজ থেকে শুরু হওয়া মূলপর্বের সব ম্যাচই হবে মিরপুর শেরেবাংলায়। এবং প্রতিটা ম্যাচ শুরু হবে বিকেল ৩টা ও সন্ধ্যা সাড়ে ৭টায়। অর্থাৎ দু’টি ম্যাচ থাকলে ৩টায় শুরু। আর দ্বিতীয় ম্যাচের টাইমিং সাড়ে ৭টায়।
আজ বাংলাদেশ-ভারত ম্যাচও সাড়ে ৭টায়। ইতিমধ্যে চার দল গতকাল ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত হলেও পাকিস্তান আসেনি। বুধবার ঢাকায় এসে পৌঁছানোর কথা দলটির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*