এরদোগানের দুঃখ প্রকাশ

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ নভেম্বর: তুরস্ক যে রাশিয়ার জঙ্গি বিমান ভূপাতিত করেছে সে সম্পর্কে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোগান আজ দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন এই ঘটনায় তাঁর দেশ দুঃখিত, এমনটি না হলেই ভাল ছিল।Ardogona
আজ বালেকিসির প্রদেশ তাঁর সমর্থকদের উদ্দেশ্য ভাষণ দেওয়ার সময়ে এরদোগান বলেন তিনি আশা করছেন তুরস্ক এবং রাশিয়ার মধ্যে উত্তেজনা আর বৃদ্ধি পাবে না এবং কোন মন্দ পরিণতির দিকে ঘটনা এগুবে না।
সোমবার প্যারিসে বিশ্ব জলবায়ু শীর্ষ সম্মলনের অবকাশে ভ্লাদিমির পুতিনের সঙ্গে সামনা সামনি বৈঠক করার আহ্বানের পুনরাবৃত্তি করেন এরদোগান। তবে পুতিন এখনও এ ব্যাপারে রাজি হননি।
এ দিকে আজ তুরস্ক তার নাগরিকদের রাশিয়ায় জরুরি নয় এমন ভ্রমণ বিলম্বিত করতে পরমার্শ দিয়েছে। রুশ বিমান ভূপাতিত করার বিষয় নিয়ে কুটনৈতিক টানাপোড়েনের এটি সর্বসাম্প্রতিক পদক্ষেপ ।
এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী বলেছে যে রাশিয়ায় তুরস্কের পর্যটক এবং বাসিন্দারা, তাদের কথায়, অনির্দিষ্ট অসুবিধার সম্মুখীন হচ্ছে বলে তারা এই ভ্রমণ সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে। সিরিয়ার সঙ্গে তুরস্কের সীমান্তের কাছে তুর্কি জঙ্গি বিমান রাশিয়ার বিমান গুলি করে ভূপাতিত করার পর রাশিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে।
এই বিবাদ দুই দেশের মধ্যকার সম্পর্কের ক্ষেত্র হুমকি হয়ে দাঁড়িয়েছে । সিরিয়ার গৃহযুদ্ধে দুটি দেশ পরস্পর বিরোধী অবস্থান নিয়েছে এবং এর ফলে ব্যাপক আন্তর্জাতিক সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে।
মস্কো, আঙ্কারা বিরুদ্ধে কয়েকটি পাল্টা ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে যার মধ্যে রয়েছে পর্যটকদের ভ্রমণে বিধিনিষেধ আরোপ, সামরিক যোগাযোগ স্থগিত করা এবং খাদ্য আমদানীর বিষয়ে আরও কড়াকড়ি ভাবে যাচাই করা। সূত্র: শীর্ষ নিউজ

Leave a Reply

%d bloggers like this: