এনুমিয়া আয়শাখাতুন ফাউন্ডেশন খাগরিয়া’র ইফতার মাহফিল

নিউজগার্ডেন ডেস্ক, ০২ জুন ২০১৭, শুক্রবার: ফারসি শব্দ রোজার আরবি অর্থ হচ্ছে সওম, বহুবচনে সিয়াম। সওম বা সিয়ামের বাংলা অর্থ বিরত থাকা। ইসলামী শরীয়তে সওম হল আল্লাহর নির্দেশ পালনের উদ্দেশে নিয়তসহ সুবহে সাদিকের শুরু থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও স্ত্রী সহবাস থেকে বিরত থাকা।
২য় হিজরীর শাবান মাসে মদীনায় রোজা ফরজ সংক্রান্ত আয়াত নাজিল হয় “হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হলো যেভাবে তা ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর। যাতে তোমরা সংযমী হও। সাতকানিয়ায় গতকাল ১ জুন ২০১৭ এনুমিয়া আয়শাখাতুন ফাউন্ডেশন খাগরিয়া এর উদ্যোগে সাতকানিয়া থানাধীন খাগরিয়া ইউনিয়নের মদিনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা প্রাংগণে মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল শফিকুল ইসলাম রাহীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মদিনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসার মুহতামিম আলহাজ্ব মাওলানা মুহাম্মদ নুরুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন এডভোকেট রিদোয়ানুল হক, আবুল হোসেন, শামসুল আলম, হারুনুর রশীদ, জামাল উদ্দীন, জগীর আহমদ মেম্বার, খায়ের আহমদ সওদাগর, আবুল কাশেম পিয়ারু, মোহাম্মদ নাছির উদ্দীন, এম আর মামুন, মোহাম্মদ নিজাম উদ্দীন, হেফাজেতুল ইসলাম রায়হান, মোহাম্মদ আজিজুল হাসান প্রমূখ। ইফতার শেষে মাদ্রাসা ছাত্রদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।  
সূরা বাকারার ১৮৫ নম্বর আয়াতে মহান আল্লাহ তায়ালা আরও বলেছেন, “তোমাদের মধ্যে যে ব্যক্তি সেই মাসকে পায় সে যেন রোজা রাখে”। তোমাদের কেউ রোজা রেখে অশ্লীল কথাবার্তায় ও ঝগড়া বিবাদে যেন লিপ্ত না হয়। কেউ তার সঙ্গে গালমন্দ বা ঝগড়া বিবাদ করলে শুধু বলবে, আমি রোজাদার। সেই মহান সত্তার কসম যার করতলগত মুহাম্মদের জীবন, আল্লাহর কাছে রোজাদারের মুখের গন্ধ কস্তুরীর সুঘ্রানের চেয়েও উওম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*