‘এক্সপেক্টেড ইডুকেশন’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন

নিউজগার্ডেন ডেস্ক, ২০ জুন ২০১৭, মঙ্গলবার: প্রকৃত শিক্ষা তখনই নিশ্চিত হবে যখন সব পর্যায়ে শিক্ষা কার্যক্রমে নৈতিকতা ও প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা অর্জন করা সম্ভব হবে। শিক্ষা গবেষক শেখ শাহবাজ রিয়াদ এর লেখা ‘এক্সপেক্টেড ইডুকেশন’ (প্রত্যাশিত শিক্ষা) শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।
ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে সেমিনার কক্ষে সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধানঅতিথি ছিলেন প্রখ্যাত কবি ও গবেষক এবং বাংলাদেশ সরকারের পানিসম্পদমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলী খান। গেস্ট অব অনার হিসেবে আলোচনা করেন অষ্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রফেসর ও বর্তমানেটিকিউআই প্রকল্পের পরামর্শক ড. জন ডিওয়ার উইলসন। মুখ্য আলোচক ছিলেন ঢাকাটিটিসি’র সহযোগী অধ্যাপক ও বিশিষ্ট গবেষক জনাব রঞ্জিত পোদ্দার। সভাপতিত্বকরেন কলেজের অধ্যক্ষ প্রফেসর কানিজ সৈয়দা বেন্তে সাবাহ্। সম্পূর্ণঅনুষ্ঠানটি পরিচালনা করেনজনাব তৃপ্তিময় গুহ খাসনবিশ। অনুষ্ঠানে দেশেরবিশিষ্ট টিচার এডুকেটর ও আটেবের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ আলী খান নৈতিক শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, ‘আমরা সকলেই শিক্ষিত, কিন্তু নীতিনিষ্ঠ কয়জন? নৈতিকতা সম্পন্ন মানুষ তৈরি করতে না পারলে শিক্ষার মূল উদ্দেশ্য ব্যহত  হয়’।
প্রফেসর উইলসন তার বক্তব্যে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাসহ অন্যান্য ক্ষেত্রে সম্ভাবনার কথা তুলে ধরে বলেন, সমাজ পরিবর্তন করতে হলে একমাত্র শিক্ষাই পারে সঠিকভাবে মানুষকে পথ দেখাতে।
লেখক শেখ শাহবাজ রিয়াদ তার গ্রন্থে বাংলাদেশে স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষা কার্যক্রম দেশের প্রকৃতি, আবহাওয়া এবং জলবায়ু বিবেচনায় বছরেরঅক্টোবর মাস থেকে শুরু করার পরামর্শ দিয়েছেন। বক্তারা লেখকের পরামর্শকে যৌক্তিক আখ্যা দিয়ে বলেন, এতে করে শিক্ষাব্যবস্থায় সময় ও সম্পদ অনেক রক্ষা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*