উমিত দানদার তুরস্কের ভারপ্রাপ্ত সেনা প্রধান

নিউজগার্ডেন ডেস্ক, ১৬ জুলাই: তুরস্কে ‘অভ্যুত্থান চেষ্টা বানচাল’ করে দেয়ার পর ভারপ্রাপ্ত নতুন সেনা প্রধান উমিত দানদারকে নিয়োগ দেয়া হয়েছে। শুক্রবার রাতে দেশটিতে অভ্যুত্থানের চেষ্টা করে সেনাবাহিনীর একটি অংশ। তাদের অভিযানের শুরু থেকে এখন পর্যন্ত সেনাপ্রধানের কোন মন্তব্য, বিবৃতি কিছুই পাওয়া যায় নি। এমন কি তিনি কোথায় আছেন তাও জানা যাচ্ছে না। এ অবস্থায় ভারপ্রাপ্ত সেনা প্রধান নিয়োগ দেয়া হয়েছে।s
বার্তা সংস্থা এএফপিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরও বলা হয়েছে, অভ্যুত্থানকারী কিছু সেনা সদস্য আত্মসমর্পণ করলেও বাকিরা এখনও লড়াই চালিয়ে যাচ্ছে। তাদের পক্ষ থেকে একটি বিবৃতি ইমেইলে পাঠানো হয়েছে বার্তা সংস্থা রয়টার্সের কাছে। তাতে তারা লড়াই অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করেছে। ওদিকে এখনও ইস্তাম্বুলের রাস্তায় রাস্তায় পড়ে আছে ট্যাঙ্ক। দিনের আলো পরিষ্কার হওয়ায় দেখা যাচ্ছে কিছু ট্যাঙ্ক পরিত্যক্ত রয়েছে। সেখানে কোন সেনা সদস্য নেই। এর পাশে অবস্থান করছে পুলিশ ও কৌতুহলী সাধারণ কিছু মানুষ। তার ওই ট্যাঙ্কের পাশে দাঁড়িয়ে সেলফি তুলছেন। প্রসিকিউটর অফিস রাতভর সংঘর্ষে ৪২ জন নিহতের কথা বললেও রয়টার্স বলছে, তুরস্কের কর্মকর্তারা বলেছেন কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। আটক করা হয়েছে ৩৩৬ জনকে।
রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্টের বাসভবনের বাইরে অভ্যুত্থান চেষ্টাকারীদের যেসব ট্যাঙ্ক বসানো হয়েছে তাতে বিমান হামলা চালানোর জন্য সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট এরদোগান। তিনি এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে এ হামলা চালাতে বলেছেন।

Leave a Reply

%d bloggers like this: