উত্তর কোরিয়ার পরমাণু হামলা ঠেকানোর ক্ষমতা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নেই

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ জুন ২০১৭, রবিবার: উত্তর কোরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, দেশটির পরমাণু হামলা ঠেকানোর ক্ষমতা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নেই। যুক্তরাষ্ট্রে ‘বৃষ্টির মতো’ পরমাণু অস্ত্রের হামলা চালানোরও হুমকি দিয়েছে পিয়ংইয়ং।
মার্কিন সেনাবাহিনী গত মঙ্গলবার প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ওই পরীক্ষার ‘সাফল্যে’ সন্তোষ প্রকাশ করে বলেছে, দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কর্মসূচির ক্ষেত্রে এটি একটি মাইলফলক।
তবে উত্তর কোরিয়ার একজন সেনা মুখপাত্র শনিবার যুক্তরাষ্ট্রের ওই পরীক্ষাকে ‘ঝুঁকিপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন। তিনি দাবি করেছেন, এসব প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে পিয়ংইয়ং’র পক্ষ থেকে বৃষ্টির মতো ঝাঁকে ঝাঁকে পাঠানো ক্ষেপণাস্ত্র ও পরমাণু বোমা ঠেকানো যাবে না।
ওই মুখপাত্র আরো বলেন, যুক্তরাষ্ট্র এ পরীক্ষা ছিল একটি ‘গুরুতর সামরিক উসকানি’ যা পরমাণু যুদ্ধ শুরু করার লক্ষ্যে ‘মার্কিন সাম্রাজ্যবাদীদের পাশবিক মনোবৃত্তি’ প্রকাশ করে দিয়েছে।  উত্তর কোরিয়ার ওই সেনা মুখপাত্রের নাম প্রকাশ করা হয়নি।
তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কথিত ‘সাফল্যে’র ধাপ্পাবাজি করে বেড়াচ্ছে। কিন্তু উত্তর কোরিয়া ওই পরীক্ষাকে ‘নির্বোধের কাজ’ বলে মনে করছে এবং এসব ব্যবস্থা একদিন মার্কিনীদের হতাশ করবে।  পরমাণু যুদ্ধ শুরু করার লক্ষ্যে ট্রাম্প প্রশাসন যে চেষ্টা করছে তা একদিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডকে ভষ্মে পরিণত করবে বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন। সূত্র: পার্স টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*