উইং কম্যান্ডার অভিনন্দন ঘরে ফিরলেন

নিউজগার্ডেন ডেস্ক, ১ মার্চ ২০১৯ ইংরেজী, শুক্রবার: উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে ভারতের হাতে তুলে দিয়েছে পাকিস্তান। শুক্রবার বিকাল সাড়ে চারটার দিকে পাকিস্তানি সেনাদের একটি কনভয়ে ওয়াঘা সীমান্তে নিয়ে আসা হয় অভিনন্দনকে। সেখানে তার মেডিক্যাল চেকআপ হয়। পরে পাক রেঞ্জার্স-এর ‘বিটিং দ্য রিট্রিট’-এর পরই ভারতের হাতে তুলে দেয়া হয় অভিনন্দনকে।
এ দিন সকালে অভিনন্দকে প্রথমে ইসলামাবাদ থেকে লাহোরে সড়ক পথে নিয়ে আসা হয়। সেখান থেকে বিকাল সাড়ে চারটার দিকে আনা হয় ওয়াঘা-আতারি সীমান্তে। অভিনন্দনকে স্বাগত জানাতে বিকালেই হাজির হন ভারতের সেনা ও বিমানবাহিনীর শীর্ষ কর্মকর্তারা। এয়ার ভাইস মার্শাল আর জি কে কপূরও উপস্থিত হন। সকালেই সীমান্তে পৌঁছে যান অভিনন্দনের বাবা এয়ার মার্শাল এস বর্তমান এবং মা শোভা বর্তমান। প্রায় আটচল্লিশ ঘণ্টা পর দেশে ফিরলেন পাইলট অভিনন্দন। সেই উপলক্ষে উৎসবের আবহ দেশজুড়ে।
সম্প্রতি কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর পাকিস্তানের আকাশে ঢুকে জঙ্গি ঘাঁটি ধ্বংসের দাবি করে ভারত। আর ভারতীয় বিমান ফাঁকা জায়গায় বোমা ফেলে পালিয়েছে বলে দাবি করে পাকিস্তান। তবে, বিমান অনুপ্রবেশের বদলা নিতে বুধবার ভারতের আকাশে বিমান পাঠায় পাকিস্তান। শুরু হয় আকাশে বিমান যুদ্ধ। পরে গুলি করে ভারতের দুটি বিমান বিদ্ধস্ত করা হয় বলে জানায় পাকিস্তান। যার একটির পাইলট ছিলেন অভিনন্দন।
অভিনন্দন আটক হওয়ার পরই উৎকণ্ঠায় পড়েন ভারতীয়রা। অভিনন্দনকে নির্যাতন না করে ছেড়ে দিতে স্যোশাল মিডিয়ায়সহ নানা মাধ্যমে আবেদন জানায় ভারতীয়রা। দেশটির রাজনৈতিক নেতৃবৃন্দও অভিনন্দনকে মুক্তি দিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানায়। এক জরুরি বৈঠকেও অভিনন্দনকে ছেড়ে দিতে পাকিস্তানের প্রতি দাবি জানান নরেন্দ্র মোদি। পরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানান, যুদ্ধ নয়, শান্তির নিদর্শন হিসেবে শুক্রবারই ছেড়ে দেয়া হবে অভিনন্দনকে।

Leave a Reply

%d bloggers like this: