ঈদের আগে বিজিএমইএ ও বিকেএমই’র অধীনে সব পোশাক কারখানায় বেতন ও বোনাস: বিজিএমইএ

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ জুন ২০১৭, শনিবার: ঈদের আগে এবার বিজিএমইএ ও বিকেএমই এর অধীনে সব পোশাক কারখানায় বেতন ও বোনাস দেওয়া হয়েছে বলে দাবি করেছেন নেতারা। জুন মাসের বেতনও হয়ে গেছে প্রায় শতভাগ কারখানায়।
শনিবার দুপুরে বিজিএমইএ অফিসের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান এ কথা জানান। এই দুই সংগঠনের অধীনে মোট তিন হাজার একশটি কারখানা চালু আছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এই দুই সংগঠনের সদস্য নয় এমন কারখানাও রয়েছে কয়েকশ। সেগুলোর পরিস্থিতি অবশ্য জানাননি বিজিএমইএ সভাপতি।
প্রতি বছরই ঈদের আগে পোশাক কারখানায় বেতন-বোনাসের বিষয়টি নিয়ে এক ধরনের দোলাচাল তৈরি হয়। বেতন-বোনাস না পেয়ে হাঙ্গামাও হয় কোথাও কোথাও। তবে চলতি বছর এখন পর্যন্ত কোথাও অপ্রীতিকর অবস্থার কথা শোনা যায়নি।
এরই মধ্যে ঈদের ছুটি হয়ে গেছে প্রায় সব কারখানায়। আর ঈদযাত্রায় ভিড়ও বেড়েছে বহুগুণ। সড়ক-মহাসড়কে এখন ঘরমুখো মানুষের চাপ।
এই অবস্থায় সংসাদ সম্মেলন ডাকে বিজিএমইএ। সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘উৎসব ভাতা শতভাগ কারখানায় দেয়া হয়েছে। মে মাসের বেতনভাতাও প্রদান করা হয়েছে শতভাগ কারখানায়।’
বিজিএমইএ নেতার দাবি, জুন মসের আগাম বেতনও দেওয়া হয়েছে ৯৮ শতাংশ কারখানায়। আর শনিবার বাকি দুই শতাংশ কারখানাতেও জুন মাসের বেতন দেওয়া হবে।
শনিবার সকাল পর্যন্ত ৮৫ শতাংশ কারখানায় ছুটি হয়েছে জানিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, বাকি কারখানাও আজ দিনের মধ্যে ছুটি হয়ে যাবে।
সংবাদ সম্মেলনে রংপুরে ট্রাক খাদে পড়ে ১৬ জন পোশাক শ্রমিক নিহতের ঘটনায় শোক প্রকাশ করেন বিজিএমইএ সভাপতি।

Leave a Reply

%d bloggers like this: