ইসি পুনর্গঠন নিয়ে দলের চেয়ারপারসন’র ১৩ দফা প্রস্তাবনা গণভবনে

নিউজগার্ডেন ডেস্ক, ৬ ডিসেম্বর, মঙ্গলবার: রাষ্ট্রপতির সাক্ষাতের অনুমতি না পাওয়ায় নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ১৩ দফা প্রস্তাবনা1 গণভবনে পৌঁছে দিয়েছে বিএনপি। রবিবার বেলা সোয়া ১১টার দিকে বিএনপির দুই নেতা বঙ্গভবনে গিয়ে এই প্রস্তাবনা পৌঁছে দেন। চিকিৎসার জন্য সিঙ্গাপুরে চলে যাওয়ায় বিএনপি প্রতিনিধিদের সঙ্গে রাষ্ট্রপতির সাক্ষাৎ হয়নি। প্রায় ২০ মিনিট বঙ্গভবনে অবস্থানের পর বেরিয়ে আসেন বিএনপির দুই নেতা।
বিএনপির প্রতিনিধি দলে ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী। তাদের কাছ থেকে খালেদা জিয়ার প্রস্তাবনা গ্রহণ করেন রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব মাইনুর রহমান।
বঙ্গভবন থেকে বেরিয়ে রিজভী সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার প্রস্তাবনার কপি রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছে দেয়া হয়েছে। রাষ্ট্রপতি সিঙ্গাপুরে গেছেন। তিনি দেশে ফেরার পর এই কপি রাষ্ট্রপতির কাছে পৌঁছানো হবে বলে আশ্বাস দিয়েছেন সহকারী সামরিক সচিব।
রিজভী জানান, রাষ্ট্রপতি দেশে ফিরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনায় বসবেন। তখন বিএনপির প্রস্তাবনাগুলো রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন তার কার্যালয়ের কর্মকর্তারা।
রাষ্ট্রপতি দেশের বাইরে জেনেও আপনারা কেন এলেন, এমন প্রশ্নের জবাবে রিজভী বলেন, বঙ্গভবনের কর্মকর্তারা আমাদেরকে আগেই এই তারিখ দিয়েছিলেন। আমরা সেই সময় অনুযায়ীই এসেছি।
ইসি গঠন নিয়ে সংলাপে ডাকলে বিএনপি কী প্রস্তাব দেবে-এমন প্রশ্নের জবাবে রিজভী জানান, বিএনপি চেয়ারপারসন যে ১৩ দফা প্রস্তাবনা পেশ করেছেন সেটাই তারা রাষ্ট্রপতির কাছে তুলে ধরবেন।
রিজভী আশা করেন, রাষ্ট্রপতি দেশের অভিভাবক। নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি সবার প্রত্যাশা পূরণ করবেন বলে প্রত্যাশা তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*