ইসলামী অর্থবাজার ও পুঁজিবাজারে আরোও ইনস্ট্রুমেন্ট চালু করা প্রয়োজন: আরস্তু খান

নিউজগার্ডেন ডেস্ক, ৯ মে ২০১৭, মঙ্গলবার: ইসলামী ব্যাংক কনসালটেটিভ ফোরাম (আই বি সি এফ) এর রিসার্চ এন্ড ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত “ইসলামী  ব্যাংকিংএ মুনাফা বন্টনের শরীয়াহ্ নীতিমালা ঃ বৈশ্বিক ও জাতীয় প্রেক্ষিত” শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালা ৬ই মে বিএবি কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষন কর্মশালার সমাপনী অনুষ্ঠানে আইবিসিএফ এবং আইবিবিএল এর চেয়ারম্যান জনাব আর¯ুÍ খান প্রধান অতিথির ভাষনে উপরোক্ত মন্তব্য করেন। তিনি বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের প্রসার ঘটলেও ইসলামী বন্ড সুকুক এর মত শরীয়াহ্ সম্মত হাতিয়ারের অভাবে এ খাতের প্রবৃদ্ধি ব্যহত হচ্ছে। ব্যাংকারদের জ্ঞান চর্চার প্রতিও তিনি বিশেষ গুরত্ব আরোপ করেন ।
প্রশিক্ষনে অংশগ্রহনকারী নির্বাহীবৃন্দ মুৃনাফা বন্টনে ওয়েটেজ পদ্ধতি এবং আয় অংশগ্রহনমুলক অণুপাত পদ্ধতির চুলচেরা বিশ্লেষন করেন এবং বাংলাদেশের সকল ইসলামী ব্যাংকে মুনাফা বন্টনের ক্ষেত্রে অভিন্ন আয় অংশগ্রহনমুলক অণুপাত পদ্ধতি চলমান গড় সংযোজনপূর্বক চালু করার ব্যাপারে সুপারিশ করেন। এ বিষয়ে নির্বাহীবৃন্দ অধিকতর গবেষনা করার সুযোগ আছে বলে মনে করেন।
উক্ত কর্মশালা যৌথ ভাবে পরিচালনা করেন ইসলামী ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংক এর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক বিদদ্ধ ইসলামী ব্যাংকার জনাব এম আজিজুল হক এবং বিশিষ্ট ব্যাংকার ও  ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এবং এক্রিম ব্যাংক লিঃ এর  সাবেক ব্যবস্থাপনা পরিচালক  জনাব ফরিদউদ্দিন আহমেদ। কর্মশালায় ১৩টি ব্যাংকের ২৬ জন উচ্চ ও মধ্যেম পর্যায়ের নির্বাহী অংশগ্রহন করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন ব্যাংক লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ওমর ফারুক, সভাপতিত্ব করেন আই বি সি এফ এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল। এছাড়া বিএবি এর  সেক্রেটারি জেনারেল মোঃ আব্দুর রহমান সরকার উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*