ইপসা’র উদ্যোগে ‘প্রতিবন্ধী বান্ধব সিটি কর্পোরেশন বাজেট প্রণয়ন’ বিষয়ক কর্মশালা

নিউজগার্ডেন ডেস্ক, ২২ মে ২০১৭, সোমবার: ইপসা- এইচআরডিসি’ হলরুমে সম্প্রতি সকাল ৯ টায় ইপসা’র উদ্যোগে এবং এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশন ও ডিজএ্যাবিলিটি রাইটস ফান্ড সহযোগিতায় প্রতিবন্ধী বান্ধব  সিটি কর্পোরেশন  বাজেট  প্রণয়ন  বিষয়ে কর্মশালা’ অনুষ্ঠিত হয়।  নিউজ এডিটর , সুপ্রভাত বাংলাদেশ’ এর এম.নাসিরুল হক’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মো: গিয়াসউদ্দিন কাউন্সিলর,১৫ নং ওয়ার্ড । বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন আবিদা আজাদ -কাউন্সিলর ৯,১০,১১ ও ফারজানা পারভীন-কাউন্সিলর ১৭,১৮ ও নং ওয়ার্ল্ড। শুভেচ্ছা ও স্বাগত বক্তব্য রাখেন মো: শহীদুল ইসলাম প্রোগ্রাম ম্যানেজার ইপসা, মো: আহসানউল্লাহ সরকার,সমাপনী বক্তব্য রাখেন সাদিয়া তাজিন, প্রোগ্রাম অফিসার, ইপসা, অনুষ্ঠানের সঞ্চালক ছিলেনওমর শাহেদ হিরো,প্রোগ্রাম অফিসার-ইপসা।
কর্মশালায় বক্তব্য রাখেন, উৎপল বড়–য়া,মো: সোহেল উদ দোজা, রুবেল, এস.এম.খালেদুর রহমান, মো: হাসান, মো: সুলায়মান বাদশাহ, মো:শাহাজাহান, মো: মনিরুজ্জামান, তৌহিদুল ইসলাম, মো: আরিফ হোসাইন,  মিজানুল ইসলাম , মোস্তাফিজুররহমান, ইমরান হাসান, কামরুল ইসলাম প্রমূখ।
বক্তারা প্রতিবন্ধী বান্ধব নগর পরিকল্পনা বাস্তবায়নের জন্য বিভিন্ন প্রস্তাবনা পেশ করেন। যেমন:  বাজেটে  চ্ট্টগ্রাম সিটি কর্পোরেশন’র প্রতিবন্ধীদের জন্য বাজেট’এ বরাদ্দ বৃদ্ধিকরন, চ্ট্টগ্রাম সিটি কর্পোরেশন’র প্রতিবন্ধীতা বিষয়ক গাইড লাইন করা,  চ্ট্টগ্রাম সিটি কর্পোরেশন’এ প্রতিবন্ধীদের যোগ্যতানুযায়ী প্রশিকষনসহ বিভিন্ন পুনর্বাসন প্রকল্প চালু করা ও স্কুল, কলেজসহ ও অন্যান্য প্রকল্পে নিয়োগ প্রদান করা,  শিক্ষা ও কারিগরি বৃত্তি প্রদান, ঋণ প্রদান, অবকাঠাসো সংস্কার ও উন্নয়নকে প্রতিবন্ধী বান্ধব করা যেমন: রাস্তা, ফুটপাত ইত্যাদিতে চলাচলে সুবিধা, গনপরিবহনে প্রতিবন্ধী ব্যক্তিদের সিট বরাদ্দ,ও সিটি কর্পোরেশনের প্রতিবন্ধীতা বিষয়ক কমিটিগুলোকে সক্রিয় করা ও এতে প্রতিবন্ধীব্যক্তিদের অর্ন্তভ’ক্তি নিশ্চিতকরন ইত্যাদি।
পরিশেষে কর্মশালায় উপস্থিত কাউন্সিলরসহ সর্ব¦ম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহন করা হয় যে, স্বল্প সময়ের মধ্যে কর্মশালায় অংশগ্রহনকারীদের উত্থাপিত মতামতগুলো নিয়ে একটি লিখিত প্রস্তাবনা তৈরী করা হবে। উক্ত প্রস্তাবনাসমূহ প্রতিবন্ধীব্যক্তিদেও পক্ষ থেকে চট্টগ্রাম সিটি মেয়র সমীপে  সরাসরি উপস্থাপনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*