আম্পায়াররা যত ভুল করেন তারও হিসেব রাখা হচ্ছে!

নিউজগার্ডেন ডেস্ক, ০৭ আগস্ট ২০১৯ ইংরেজী, বুধবার: রান বা উইকেটের রেকর্ডের হিসেব রাখাটা ক্রিকেটে খুব স্বাভাবিক বিষয়। কিন্তু আধুনিক প্রযুক্তির এই সময়ে এসে আম্পায়াররা যত ভুল করেন তারও হিসেব রাখা হচ্ছে। একজন আম্পায়ার মাঠে কতবার ভুল করলেন সেই রেকর্ডও রাখা হয় বৈকি। এবারের অ্যাশেজের প্রথম ম্যাচেই তেমন এক বিশ্ব রেকর্ড করে ফেললেন জোয়েল উইলসন।
এই রেকর্ডে উইলসন নাম লেখালেন কুমার ধর্মসেনা ও সুন্দরম রবির পাশে। এজবাস্টনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে মাঠের আম্পায়ারের দায়িত্ব পালন করেন জোয়েল উইলসন ও আলিম দার। টেস্টে পাঁচ দিন মিলিয়ে আটবার উইলসন ভুল সিদ্ধান্ত দেন এবং প্রতিবারই রিভিউ নিয়ে বেঁচে যান ব্যাটসম্যানেরা। আর এই আটবার ভুল সিদ্ধান্ত দিয়েই উইলসন উঠে যান অনাকাঙ্ক্ষিত রেকর্ডের পাতায়।

১১ বছর আগে ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) চালু হওয়ার পর থেকে কোনো টেস্ট ম্যাচে কোনো আম্পায়ারের সর্বাধিকসংখ্যক ভুল সিদ্ধান্ত রিভিউ নিয়ে পাল্টানোর তৃতীয় নজির এটি। তার আগে আম্পায়ারদের একই সংখ্যক ভুল সিদ্ধান্ত দেওয়ার রেকর্ডের সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের নাম।

এর আগে ২০১৬ সালে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজের প্রথম টেস্টে ধর্মসেনা আউট-নট আউট মিলিয়ে মোট ১৬টি সিদ্ধান্ত দেন। এর মধ্যে তার আটটি ভুল সিদ্ধান্ত রিভিউ নিয়ে পাল্টানো হয়। ভুল সিদ্ধান্তের এটি ছিলো প্রথম রেকর্ড।

পরের বছরই এই রেকর্ডে ভাগ বসান ভারতের আম্পায়ার সুন্দরম রবি। ২০১৭ সালে কলম্বোয় বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে সুন্দরম রবিও আটটি ভুল সিদ্ধান্ত দেন যা রিভিউ নিয়ে পাল্টান ক্রিকেটারা।

লর্ডসে দ্বিতীয় টেস্টে মাঠের আম্পায়ারিংয়ের দায়িত্বে থাকছেন না উইলসন, থাকবেন টিভি আম্পায়ার হিসেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*