আবেদন জমা পড়েছে একাদশ শ্রেণিতে ১১ লাখ

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ মে: নতুন শিক্ষাবর্ষে দেশের সব সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তিতে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত তিন দিনে প্রায় তিন লাখ ভর্তিচ্ছুক Adminআবেদন সম্পন্ন করেছে। এর মধ্যে অনলাইনে সোয়া দুই লাখ ও এসএমএসের মাধ্যমে প্রায় ৭০ হাজার। একজন শিক্ষার্থী একাধিক আবেদন করায় আবেদনের সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।
ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা বলেন, তিন দিনে ১১ লাখেরও বেশি আবেদন পড়াটায় বোঝা যাচ্ছে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ততা। আমাদের সার্ভারে এখন পর্যন্ত কোনো জটিলতা হয়নি। টেলিটকের কাছ থেকে ফিরতি এসএমএস পেতে দেরি হওয়ার যে অভিযোগ ছিল সেটাও অনেকাংশে কমে গেছে।
জানা যায়, সারাদেশে প্রায় সাড়ে চার হাজার কলেজ রয়েছে। আর এতে আসনসংখ্যা রয়েছে প্রায় ১৯ লাখ। তবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন। চলতি বছরে উত্তীর্ণদের সঙ্গে ২০১৪ ও ২০১৫ সালের পাস করা শিক্ষার্থীদেরও আবেদনের সুযোগ থাকছে।
এবারই শিক্ষার্থীরা অনলাইনে ১০টি ও এসএমএসের মাধ্যমে ১০টি মোট ২০টি কলেজে আবেদনের সুযোগ পাচ্ছে। আগামী ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। অনলাইনে ১০টি কলেজ পছন্দ করে আবেদন করতে ফি দিতে হবে ১৫০ টাকা। আর এসএমএসে প্রতিটি আবেদনের জন্য ফি লাগবে ১২০ টাকা। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১৬ জুন।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে অনলাইনের পাশাপাশি এসএমএসের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন নেওয়া শুরু করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

Leave a Reply

%d bloggers like this: