আবহাওয়ার পরিবর্তন ঘুমের উপরও প্রভাব ফেলে

নিউজগার্ডেন ডেস্ক, ০৫ জুন ২০১৭, সোমবার: আবহাওয়ার পরিবর্তন শুধু পরিবেশের পরিবর্তন ঘোটায় তা নয় এটি আমাদের ঘুমের উপরও প্রভাব ফেলে। আসুন আমরা আলোচনা করি কিভাবে ভিন্ন আবহাওয়া আমাদের ঘুমন্ত প্যাটার্নকে প্রভাবিত করে।
গরম এবং চটচটে আবহাওয়া আমাদের গভীর ঘুম না হওয়ার অন্যতম কারণ। এই রকম আবহাওয় গভীর ঘুম হতে বাঁধা দেয়। বায়ুমন্ডলে আর্দ্রতা গাড় ঘুমের জন্য শরীরের হরমোনকে প্রভাবিত করে। অতিরিক্ত তাপ এবং আর্দ্র আবহাওয়ার কারণে শরীরের তাপমাত্রা বেড়ে যায়, এবং এটি আমাদের ঘুমের সময় গরম এবং অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করে ফলে ঘুমের ব্যাঘাত ঘোটে। গরম এবং আর্দ্র আবহাওয়ার মধ্যে শুধুমাত্র এটাই সমস্যা নয়। এই আবহাওয়ার কারণে আমরা এলার্জিতে সংক্রমিত হতে পারি।
এই সমস্যা থেকে রেহাই পেতে হলে আমাদের যা করতে হবে-
– শোয়ার ঘোরে বাতাস চলাচলের ভালো ব্যবস্থা রাখতে হবে। ঘর যাতে সব দিক দিয়ে বন্ধ না হয়।
– ঘুমাতে যাওয়ার আগে আগে খাবার খাবেন না। খাবার ঘুমাতে যাওয়ার অন্তত ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা আগে খান। কারণ সাথে সাথে খেয়ে ঘুমালে খাদ্য হজম হতে সময় নিবে এবং শরীরকে গরম করে তুলবে।
– ঢোলা কাপড় পড়ে ঘুমাতে যান এবং বিছানা হালকা ওজনের সুতির হলে ভালো হয়।
গবেষণায় দেখা গেছে যে ঠাণ্ডা আবহাওয়া ঘুমের জন্য অনুকূল। একটি সুন্দর ও আদর্শ ঘুমের জন্য ঘরের তাপমাত্রা ১৫-২২ ডিগ্রী হতে হবে। এই ঠা-া আবহাওয়া ঘুমের জন্য ঘরের মধ্যে অনুকূল পরিবেশের সৃষ্টি করে। কিন্তু যদি ঘরের তাপমাত্রা এর থেকে নিচে নেমে যায় তবে সেটা অস্থিরতার সৃষ্টি করবে এবং ঘুমে ব্যাঘাত ঘটাবে।
এই পরিবেশ মানিয়ে নিতে যা করতে হবে-
– ঘুমাতে যাওয়ার ১ থেকে ২ ঘণ্টা আগে কুসুম গরম পানি দিয়ে গোসল করে নিবেন। এতে ঘুমের জন্য শরীরের আদর্শ তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করবে।
– যদি ঠাণ্ডা বেশি হয় তবে অতিরিক্ত কম্বল গভীর ঘুমের জন্য অনেক সহযোগিতা করবে।

Leave a Reply

%d bloggers like this: