আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে বিবিএফ’র প্রতিবন্ধী ব্যক্তি, অভিভাবক ও স্টেকহোল্ডারদের মতবিনিময় সভা

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ ডিসেম্বর ২০১৮ ইংরেজী, মঙ্গলবার: “আমরা যারা অ-প্রতিবন্ধী হিসেবে পরিচিত প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি তাদের মনের প্রতিবন্ধকতা দূর করতে পারলেই প্রতিবন্ধী ব্যক্তিবর্গের প্রতি বৈষম্য দূর হবে। একজন শিশুর অনাগ্রহ বা অমনোযোগিতা দেখে তাকে তিরস্কার নয় বরং অনাগ্রহের কারণ বের করে বিশেষ প্রতিষ্ঠানে ভর্তি বা প্রয়োজনে অভিভাবকের কাউন্সেলিং জরুরী। আমাদের সতর্কতা কিছু কিছু প্রতিবন্ধিতা হ্রাসে সহায়ক হতে পারে।সমাজে বিত্তবান, বিভিন্ন পর্যায়ের নীতিনির্ধারক বা দায়িত্বশীলরা স্ব স্ব দায়িত্ব পালন করলে সমাজে প্রতিবন্ধী মানুষগুলোর জন্য ইতিবাচক পরিবেশ সুষ্টি হবে।” – উন্নয়ন সংগঠন ব্রাইট বাংলাদেশ ফোরাম (বিবিএফ) আয়োজিত আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের আলোচনা এবং প্রতিবন্ধী ব্যক্তি, অভিভাবক, প্রশিক্ষণার্থী ও বিভিন্ন স্টেকহোল্ডারদের মতবিনিময় সভায় বক্তারা উপরোক্ত মন্তব্য করেন। গতকাল ৩ ডিসেম্বর ২০১৮ তারিখ সোমবার সংস্থার কাতালগঞ্জস্থ কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজসেবা অফিসার ও চট্টগ্রাম মেডিকেল কলেজ রোগীকল্যাণ সমিতির সদস্য সচিব অভিজিৎ সাহা এবং বিশেষ অতিথি ছিলেন রোটারি ক্লাব অব চিটাগং-সাগরিকা’র সাবেক সভাপতি সাঈদ মোহাম্মদ তারেক ও প্রশান্ত অটিজম স্কুলের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ সোহানা বিলকিস। ব্রাইট বাংলাদেশ ফোরাম এর প্রধান নির্বাহী নির্বাহী উৎপল বড়–য়া’র সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য ও মেন্টর নাসরিন সুলতানা খানম এবং অনুষ্ঠান পরিচালনা করেন ম্যানেজার (প্রোগ্রাম) সোহাইল উদ দোজা। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিজয়কেতন ক্লাবের সভাপতি নূর নাহার বেগম, বিবিএফ পরিচালিত প্রতিবন্ধীদের সংগঠন ‘সমলোক’ সভাপতি মোশারফ হোসেন নিরব, সাধারণ সম্পাদক ফজলুল আমিন, মো. রাশেদ, অভিভাবক কাকলী দাশ, রুবিনা ইয়াসমিন, হাসিনা বেগম, বাক-শ্রবণ প্রতিবন্ধী ও চিত্রকর শিশু সুমন ভট্টাচার্য ও রূপশ্রী দাশ।

সভায় ২৭তম আন্তর্জাতিক ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য ‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’র উপর আলোচনা, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সরকারি ভাতা, শিক্ষা উপবৃত্তি, সুবর্ণ নাগরিক কার্ড প্রাপ্তী ও প্রতিবন্ধী সনাক্তরণের প্রক্রিয়া সম্পর্কে আলোকপাত, মেডিকেল সেবায় রোগীকল্যাণ সমিতির সেবার ধরন, অটিজম/বিশেষ শিশুদের লালনে অভিভাবকদের করণীয়, রোটারী ক্লাবের সহায়তার ধরন এবং সর্বোপরি বিবিএফ প্রদত্ত প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সহায়তাসহ দক্ষতা, ক্ষুদ্র ব্যবসা ব্যবস্থাপনা ও উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ এর উপর তথ্য প্রদান করা হয়।

সভার শুরুতে বিবিএফ পরিচালিত প্রতিবন্ধী উন্নয়ন কার্যক্রমের দাতাসংস্থা জঊঐঅঝডওঝঝ (রিহাসুইস-সুইজারল্যান্ড) এর প্রয়াত কনসালটেন্ট ড. রাও সাতাপাতি’র ৮নভেম্বর ৩য় মৃত্যুবার্ষিকি উপলক্ষে উনার স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা সভার শেষ পর্যায়ে চিত্রাংকনে কৃতিত্ব প্রাপ্ত বিশেষ শিশুদের সম্মাননা প্রদান করা হয়।

Leave a Reply

%d bloggers like this: