আনসারদের চাকরি স্থায়ী হওয়ার সময়সীমা কমেছে

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ জানুয়ারী ২০১৭, সোমবার: আনসারদের চাকরি স্থায়ী হওয়ার সময়সীমা কমছে। বিদ্যমান আইনে একজন আনসার সদস্যের চাকরি স্থায়ী হতে সময় লাগে নয় বছর। এ নিয়ে বাহিনীটির সদস্যরা নানা কর্মসূচিও পালন করেছে নানা সময়। এই প্রেক্ষিতে মন্ত্রিসভা এই সময় সীমা তিন বছর কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ব্যাটালিয়ন আনসার (সংশোধন) আইন, ২০১৬ এর খসড়ার অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, ‘আনসারের আইনটি ১৯৯৫ সালের। আইনটির ৬ ধারার ‘ক’ উপধারায় সামান্য পরিবর্তন করা হয়েছে। আগে একজন আনসার সদস্যের চাকরি স্থায়ী হতে সময় লাগতো নয় বছর। সেটি তিন বছর কমিয়ে ৬ বছর করা হয়েছে। ’
র‌্যাব, পুলিশের পাশাপাশি আইনশৃঙ্খলা ও জননিরাপত্তা নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কাজ করা একটি বাহিনী হচ্ছে আনসার। আইন অনুযায়ী দুই ধরনের আনসার সদস্য রয়েছে। ১. সাধারণ আনসার, ২. অঙ্গীভুত আনসার।
সাধারণ আনসার স্বেচ্ছাসেবক হিসাবে থাকেন এবং জাতীয় দুর্যোগ বা সংকট মুহূর্তে, প্রয়োজন হলে, মহাপরিচালক বা তার কাথ থেকে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা তাদেরকে স্বেচ্ছাসেবক হিসাবে দায়িত্ব পালনের জন্য আহ্বান করিতে পারবেন৷
আর কোন সংস্থা বা প্রতিষ্ঠানের অনুরোধে মহাপরিচালক যে কোন নিরাপত্তামূলক ও আইন-শৃংখলার দায়িত্ব পালন করার জন্য নির্দিষ্ট সময়ের জন্য নিযুক্ত হন অঙ্গীভূত আনসাররা।
অন্য যে সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে তিতাস গ্যাস ট্র্যান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শ্রীপুর থেতে জয়দেবপুর পর্যন্ত সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য বন বিভাগের প্রাকৃতিক বনের গাছ কাটার প্রস্তাব প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, গ্যাস লাইন স্থাপনের কারণে ওই এলাকায় ১৩ হাজার ৩৫৬ টি গাছ কাটতে হবে। এর মধ্যে চার হাজার ১১টি বিক্রয় যোগ্য গাছ। আর বাকি নয় হাজার ৩৪৫ টি চারা গাছ। ২০২২ সাল পযংন্ত গাছ কাটায় নিষেধাজ্ঞা থাকায় ওই গাছ কাটার জন্য মন্ত্রিসভার অনুমতির প্রয়োজন হয়েছে।
তবে এই গাছ কাটার ক্ষেত্রে তিতাস গ্যাসকে শর্ত দেয়া হয়েছে। কাজ শেষে ক্ষতিপুরণ পুষিয়ে দিতে দিগুণ গাছ রোপন করতে হবে সরকারি এই সংস্থাটিকে।

Leave a Reply

%d bloggers like this: