আজ সাংবাদিক মেহেদী’র ৩৮ তম জন্মদিন

নিউজগার্ডেন ডেস্ক, ১৫ অক্টোবর ২০১৭, রবিবার: আজ ১৫ অক্টোবর বৃহস্পতিবার চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের সভাপতি সুলাইমান মেহেদী হাসানের ৩৮ তম জন্মদিন। ১৯৭৯ সালের এই দিনে চট্টগ্রামের সন্দ্বীপের রহমতপুর গ্রামের খোদা বক্স বাড়িতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। পিতা মৃত আব্দুল বাতেন ছিলেন বাংলাদেশ টেক্সটাইল মিল করপোরেশনের অবসরপ্রাপ্ত বিদ্যুৎ প্রকৌশলী। পিতামহ মৌলভী মহিবুল্লাহ ছিলেন সমকালীন সময়ে ইসলামের একনিষ্ঠ প্রচারক। মাতা হাফসা খানমের প্র-পিতামহ উপমহাদেশের প্রখ্যাত আলেম মাওলানা ওয়াজিউল্লাহ খান। দাদা আবুল কালাম আজাদ ছিলেন সন্দ্বীপের প্রথম চাটার্ড একাউন্টেন্ট। পরিবারের চার ভাই দুই বোনের মধ্যে ২য় তিনি। বৈবাহিক জীবনে তিনি এক পুত্র ও কন্যা সন্তানের জনক। চট্টগ্রামের সীতাকুণ্ডস্থ পৌরসদরে স্থায়ী নিবাস করেছেন তিনি। সৎ ও নিষ্ঠাবান পিতার আদর্শে পথ চলার দীর্ঘ ১০ বছরের সাংবাদিকতা পেশায় তিনি পরিচ্ছন্নতার স্বাক্ষর রেখে চলেছেন।
শুরুতে অন্য পেশার পাশাপাশি সাংবাদিকতা করলেও ২০১০ সাল থেকে পুরোদমে সাংবাদিকতাকেই পেশা হিসেবে গ্রহণ করেন। ভয়েস অব আমেরিকার প্রয়াত সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর সম্পাদনায় দৈনিক খবরপত্র’র বিশেষ সংখ্যা হিসেবে ‘চট্টলাপত্র’ তার হাত ধরে প্রকাশিত হয়েছে। এরপর ২০১২ সাল থেকে অনলাইন নিউজ পোর্টাল বিডিটাইমস৭১ এর সম্পাদক ও প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করেছেন। একই সময় তিনি চট্টগ্রামের প্রথম ও শীর্ষ স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল সিটিজি টাইমসের ভারপ্রাপ্ত সম্পাদকের (অলিখিত) খন্ডকালীন দায়িত্ব পালন করেন।
২০১৪ সালে দৈনিক ইনকিলাবের চট্টগ্রামের প্রাক্তন ব্যুরো প্রধান, বর্তমান ডেইলি অবজারভারের চট্টগ্রাম ব্যুরো ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ সম্পাদিত বাংলা এক্সপ্রেস ডটকম’র বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।
বর্তমানে তিনি সিটিজি বাংলা টুয়েন্টিফোর ডটকম এর প্রকাশক। চট্টগ্রামের শীর্ষ স্থানীয় অনলাইন নিউজ পোর্টালের মধ্যে স্থান করে নেয়া এ পত্রিকাটির সম্পাদনায় রয়েছেন প্রবীণ ও সর্বজন শ্রদ্ধেয় সাংবাদিক মাখন লাল সরকার। একই সাথে জাতীয় দৈনিক খবরপত্রের বিশেষ প্রতিনিধি ও সাপ্তাহিক সীতাকুণ্ড (আবেদিত) নামে একটি সাপ্তাহিক পত্রিকা সম্পাদক ও প্রকাশক হিসেবে কাজ করছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*