আজ শুরু হচ্ছে ব্যাংকিং মেলা

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ নভেম্বর: “একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে” স্লোগানকে সামনে রেখে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫। বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে বাংলা একাডেমি প্রাঙ্গণে পাঁচদিন ব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। এতে কেন্দ্রীয় ব্যাংক ছাড়াও অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের স্টল থাকবে।banking
কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, উপমহাদেশ এই ধরনের মেলা এবারই প্রথম। গভর্নর আতিউর রহমান এ মেলার উদ্বোধন করবেন। এ উৎসবে পাঁচভাগে বিভক্ত থাকবে। এগুলো হলো মূল মেলা, আর্থিক শিক্ষা বিষয়ক আয়োজন, বিতর্ক, কর্মশালা ও গোলটেবিল বৈঠক এবং সাংস্কৃতিক আয়োজন।
মূল মেলা শুরু হবে সকাল ১০টা থেকে এবং চলবে রাত ৯টা পর্যন্ত। সবার জন্য উন্মুক্ত এ আয়োজনে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস, স্মারক মুদ্রা ও নোটসহ একাধিক স্টল থাকবে। একইসাথে দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের স্টলও থাকবে।
আর্থিক শিক্ষা বিষয়ক আয়োজনে নির্ধারিত শ্রেণির মানুষ প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যন্ত ব্যাংকিং ব্যবস্থাসহ বিভিন্ন আর্থিক কার্যক্রম সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবে। এর মধ্যে দুইদিন বিদ্যালয়গামী শিক্ষাথীদের জন্য, কর্মজীবী শিশুরা একদিন, ঝুঁকিতে আছে এমন প্রাপ্ত বয়স্করা একদিন এবং বাকিদিন সবার জন্য উন্মুক্ত থাকবে।
মেলা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিদিন দুপুর দুইটা থেকে চারটা পর্যন্ত বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রতিদিন সাড়ে চারটা থেকে ছয়টা পর্যন্ত আয়োজন করা হবে কর্মশালা ও গোলটেবিল বৈঠকের। সর্বশেষ সাড়ে ছয়টা থেকে সাড়ে আটটা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। এতে বিনোদন মাধ্যমে আর্থিক শিক্ষা কর্মসূচি পরিচালনা করা হবে। সূত্র: ঢাকাটাইমস

Leave a Reply

%d bloggers like this: