আজ নির্বাচন কমিশনে নিয়োগের জন্য তালিকা সার্চ কমিটিকে জমা

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ জানুয়ারী, ২০১৭, মঙ্গলবার: নির্বাচন কমিশনে নিয়োগের জন্য রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া ৩১টি দল তাদের করা নামের তালিকা সার্চ কমিটির কাছে জমা দেবে আজ। গত শনিবার সার্চ কমিটির প্রথম বৈঠকে নিবন্ধিত এসব দলের কাছে ইসি নিয়োগের জন্য পাঁচটি করে নাম চাওয়া হয়। আজকের মধ্যে এসব দলকে তাদের নামের তালিকা সার্চ কমিটিকে দেয়ার জন্য সময়সীমা বেঁধে দেয়া হয়। নতুন ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার উদ্যোগের অংশ হিসেবে গত বছরের ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠক করেন। এরপর রাষ্ট্রপতি ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকের পর গত ২৫ জানুয়ারি সার্চ কমিটির বিষয়ে একটি চিঠি বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। পরে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট সার্চ কমিটির নাম ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।
কমিটির অপর সদস্যরা হলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।
গত শনিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৩১টি দলের কাছ থেকে নির্বাচন কমিশন গঠনের জন্য নামের তালিকা চাওয়া হয়। এছাড়া ১২জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করারও সিদ্ধান্ত নেয়া হয়। গত সোমবার সার্চ কমিটির সঙ্গে বৈঠক করে ইসি গঠনের জন্য কমিটিকে বিভিন্ন পরামর্শ দেন বিশিষ্ট নাগরিকরা।
তারা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী ও এস এম ফায়েজ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা, সাবেক দুই নির্বাচন কমিশনার ছহুল হোসেন ও সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী ও আবুল কাসেম ফজলুল হক, পুলিশের সাবেক মহাপরিদর্শক নুরুল হুদা এবং অবসরপ্রাপ্ত বিচারপতি আবদুর রশিদ।
এদিকে সার্চ কমিটি গঠন করার পর থেকে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপি নানা সমালোচনা করলেও শেষ পর্যন্ত কমিটিকে তাদের তালিকা দেয়ার সিদ্ধান্ত নেয়। গত দুই দিন দলের নেতাদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকের পর গতকাল রাতে এই সিদ্ধান্ত নেয় দলটি। সিদ্ধান্ত অনুযায়ী পাঁচজনের নাম প্রস্তাব করে তারা একটি তালিকা সার্চ কমিটির কাছে পাঠাবে। এছাড়া ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আজ বিকালের মধ্যে তাদের নামের তালিকা সার্চ কমিটির কাছে পাঠাবে বলে সিদ্ধান্ত নেয়।
উল্লেখ্য, কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বে নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ফেব্রুয়ারির শুরুতে। তার আগেই নতুন কমিশন নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। আর এই সিদ্ধান্ত নিতে নাম সুপারিশ করতেই গঠন করা হয়েছে সার্চ কমিটি। এই কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও আরও চারজন কমিশনারের জন্য মোট ১০ জনের নাম প্রস্তাব করবে। কমিশনারদের মধ্যে একজন যেন নারী হয়, সেই বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। সেই হিসাবে কমিটির সুপারিশ করা ১০ জনের মধ্যে দুই জন থাকবেন নারী।

Leave a Reply

%d bloggers like this: