আজকের এই দিনে পৃথিবী আলো করে এসেছিলেন অনেক খ্যাতিমান ব্যক্তিত্ব

নিউজগার্ডেন ডেস্ক, ২৮ জুলাই ২০১৭, শুক্রবার: আজ ২৮ জুলাই। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৯তম (অধিবর্ষে ২১০তম) দিন। আজকের এই দিনে পৃথিবী আলো করে এসেছিলেন অনেক খ্যাতিমান ব্যক্তিত্ব। প্রিয়জনদের চোখের জলে ভাসিয়ে পৃথিবী থেকে বিদায়ও নিয়েছেন অনেকে। চলুন তবে চিনে নেই আজকের দিনে জন্ম-মৃত্যুর মিছিলে শামিল হওয়া সেসব খ্যাতিমানদের মধ্য থেকে কয়েকজনকে। আজকের দিনে যারা জন্মেছিলেন:-
ফিরোজা বেগম: ১৯৩০ সালের এই দিনে ফরিদপুরের গোপালগঞ্জ জেলার মহকুমার(বর্তমান জেলা) রাতইল ঘোনাপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন ফিরোজা বেগম। তাঁর বাবার নাম খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মায়ের নাম বেগম কওকাবুন্নেসা। শৈশবেই তাঁর সঙ্গীতের প্রতি অনুরাগ জন্মে। ১৯৪০-এর দশকে তিনি সঙ্গীত ভুবনে পদার্পণ করেন। ১৯৫৪ সাল থেকে কলকাতায় বসবাস করতে শুরু করেন। ১৯৫৫ সালে সুরকার, গায়ক ও গীতিকার কমল দাশগুপ্তের সঙ্গে তাঁর বিয়ে হয়। ১৯৬৭ সালে ঢাকায় ফিরে আসেন। তিনি ছিলেন বাংলাদেশের প্রথিতযশা নজরুলসঙ্গীত। সমগ্র ভারতীয় উপমহাদেশে নজরুল সঙ্গীতের জন্য বিখ্যাত হয়ে আছেন তিনি।
ভারতীয় উপমহাদেশে পরবর্তী প্রজন্মের কাছে ফিরোজা বেগমকে বাংলা সঙ্গীতের প্রতীকরূপ হিসেবে বিবেচনা করা হয়। মাত্র ১০ বছর বয়সে ফিরোজা বেগম কাজী নজরুল ইসলামের সান্নিধ্যে আসেন এবং তাঁর কাছ থেকে তালিম গ্রহণ করেন। নজরুলের গান নিয়ে প্রকাশিত তাঁর প্রথম রেকর্ড বের হয় ১৯৪৯ সালে। কাজী নজরুল অসুস্থ হওয়ার পর ফিরোজা বেগম নজরুলসঙ্গীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করেন। পৃথিবীর বিভিন্ন দেশে তিনি ৩৮০টির বেশি একক সঙ্গীতানুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। নজরুলসঙ্গীত ছাড়াও তিনি আধুনিক গান, গজল, কাওয়ালি, ভজন, হামদ ও নাত-সহ বিভিন্ন ধরনের সঙ্গীতে কন্ঠ দিয়েছেন।
সংগীতে বিশেষ অবদানের জন্য তিনি শেলটেক পদক, স্বাধীনতা পদক, একুশে পদক এবং নেতাজী সুভাষ চন্দ্র পুরস্কার সহ অনেক পুরস্কার লাভ করেন। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন কিংবদন্তী এ নজরুলসঙ্গীত শিল্পী।
রবার্ট হুক: ১৬৩৫ সালের এই দিনে ইংল্যান্ডের লন্ডন শহরে জন্ম রবার্ট হুকের। তিনি একজন ইংরেজ বিজ্ঞানী, দার্শনিক, স্থপতি এবং বহুশাস্ত্রবিদ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান ও রসায়ন পড়াতেন হুক। ১৬৬০ সালে বিজ্ঞানী হুক পদার্থের স্থিতিস্থাপকের সূত্র আবিষ্কার করেন, যা হুকের সূত্র নামে পরিচিত। তার সূত্রের বিবৃতি হল ‘স্থিতিস্থাপক সীমার মধ্যে বস্তুর পীড়ন এর বিকৃতির সমানুপাতিক। হুক রয়েল গ্ররনিচ মানমন্দিরের নকশা করেন। রয়েল কলেজ অব ফিজিশিয়ান্সও তারই নকশা করা। ১৭০৩ সালের ৩ মার্চ মৃত্যু হয় হুকের।
লুডউইগ ফয়েরবাক: জার্মানীর একজন বস্তুবাদী দার্শনিক লুডউইক ফয়েরবাক। ১৮০৪ সালের আজকের এই দিনে জন্ম তাঁর। ফয়েরবাক একজন নৃতত্ত্ববিদও ছিলেন। ১৮৪৫ সালে কার্ল মার্কস ‘থিসিস অন ফয়েরবাক’ শিরোনামে যেসব প্রবন্ধ রচনা করেন সেগুলি ১৮৮৮ সালে ফ্রিডরিখ এঙ্গেলসের ‘লুডউইক ফয়েরবাক’ নামক পুস্তকে প্রকাশিত হয়। ফয়েরবাক ধর্মের যে মনস্তাত্ত্বিক, সমাজতাত্ত্বিক ও নৃতাত্ত্বিক ব্যাখ্যা প্রদান করেন সেটিই ছিল মার্কস ও এঙ্গেলসের নিকট সর্বাধিক গুরুত্বপূর্ণ। এই ব্যাখ্যায় ফয়েরবাকের প্রতিপাদ্য বিষয় ছিল এই যে, অভিজ্ঞতা ও ইন্দ্রিয়ানুভূতি যদিও জ্ঞানের মূল উৎস তথাপি জ্ঞানের ক্ষেত্রে মনের ভূমিকা একেবারে নগণ্য নয়। ১৮৭২ সালের ১৩ সেপ্টেম্বর ৬৮ বছর বয়সে মৃত্যু হয় এ জার্মান দার্শনিকের।
হুগো চাভেজ: ১৯৫৪ সালের এই দিনে জন্ম হুগো চাভেজের। বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ ভেনেজুয়েলার সাবেক প্রেসিডেন্ট তিনি। যিনি এক যুগেরও বেশি সময় ধরে দোর্দণ্ড প্রতাপে দেশ শাসন করেছেন। পশ্চিমাদের নিরন্তর চাপ আর বিরোধীদের টালবাহানা সামান্য টলাতে পারেনি তাঁকে। প্রেসিডেন্টের পাশাপাশি ভেনেজুয়েলার সশস্ত্র বাহিনী এবং প্রধান রাজনৈতিক দলটিরও নেতৃত্ব দিয়েছেন চাভেজ। চাভেজ আন্তর্জাতিক পরিমণ্ডলে একজন আলোচিত, বিতর্কিত ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। পশ্চিমাদের ঘোর বিরোধী বলে সুপরিচিত চাভেজ অর্থনীতির গুরুত্বপূর্ণ সব খাত সরকারি মালিকানায় নিয়ে আসেন। ২০০৫ ও ২০০৬ সালে টাইম ম্যাগাজিন তাঁকে বিশ্বের ১০০ জন ব্যক্তির মধ্যে একজনরূপে মনোনীত করে। ৫৮ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হওয়ার পর মানসিকভাবে ভেঙে পড়েন চাভেজ। র্দীঘদিন ধরে চিকিৎসারত চ্যাভেজ ২০১৩ সালের ৫ মার্চ কারাকাসে মৃত্যুবরণ করেন।
পেদ্রো রোদ্রিগেজ: ফুটবল মাঠে তিনি পেদ্রো নামে পরিচিত। ১৯৮৭ সালে স্পেনে জন্ম নেয়া এ ফুটবলার লা লিগার দল বার্সেলোনা এবং স্পেন জাতীয় দলের একজন ফরোয়ার্ড বা উইঙ্গার হিসেবে খেলেন। এর আগে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে আগ্রহ থাকা সত্ত্বেও পেদ্রো ২০১৫ এর ২০ অগাস্ট প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন চেলসিতে চার বছরের চুক্তিতে প্রায় £১৯ মিলিয়ন-এ যোগ দেন। এর তিন দিন পর চেলসির হয়ে তার অভিষেক ঘটে। যেখানে তিনি তার প্রথম গোল পান এবং একটি গোলে সহায়তাও করেন। বর্তমানে লা লিগার সবচেয়ে জনপ্রিয় ক্লাব বার্সেলোনার একজন অন্যতম সদস্য পেদ্রো রোদ্রিগেজ।
এই দিনে মৃত্যুবরণ করেছিলেন যারা:- জোহান সেবাস্টিয়ান বাখ: ১৭৫০ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন জার্মান সুরকার জোহান সেবাস্টিয়ান বাখ। পেশায় সুরকার হলেও জীবিত অবস্থায় তিনি একজন দক্ষ অর্গানবাদক হিসেবে প্রচুর খ্যাতি লাভ করেন।
অটো হান: ১৯৬৮ সালের এই দিনে মৃত্যু হয় আরেক জার্মানির। তিনি হলেন অটো হান। বিশ্বজুড়ে ভৌত রসায়নবিদ হিসেবে বেশ পরিচিত তিনি। তিনি পরমানু বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করেন। ১৯৩৮ সালে তিনি নিউক্লিয়ার ফিসন আবিষ্কার করেন যা পারমানবিক বিভাজন নামে পরিচিত। তেজস্ক্রিয়তা এবং তেজস্ক্রিয়- রসায়নবিদ্যার অন্যতম পথিকৃত তিনি। পরমাণু রসায়নবিদ্যার জনক হিসেবে আখ্যায়িত করা হয় তাকে। ১৯৪৪ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন এ জার্মান রসায়নবিদ।
এছাড়াও ১৯৭২ সালের এই দিনে মৃত্যুবরণ করেন বাঙালি মার্কসবাদী বিপ্লবী চারু মজুমদার। ২০০১ সালে মারা যান আরেক বাংলাদেশি লেখক, কবি ও সমালোচক আহমদ ছফা। ২০০৪ সালে মারা যান ইংরেজ পদার্থবিদ, আণবিক জীববিজ্ঞানী এবং স্নায়ুবিজ্ঞানী ফ্রান্সিস ক্রিক। ২০১৬-তে মৃত্যু হয় ভারতীয় বাঙালি সাহিত্যিক ও মানবাধিকার আন্দোলনকর্মী মহাশ্বেতা দেবীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*