আগামী ২০ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষা

নিউজগার্ডেন ডেস্ক, ১৭ জুলাই: আগামী ২০ নভেম্বর শুরু হবে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এ পরীক্ষা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। সবগুলো পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। রোববার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, গত বছরের মতো এবারও ৮ সেট প্রশ্নপত্রের মাধ্যমে প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে বলে স্টিয়ারিং কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। psc
এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অন্যান্য বছরের মতো পরীক্ষার সময় ২০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হবে। পরীক্ষার ফিও আগের মতোই ৬০ টাকা থাকছে।
প্রসঙ্গত, কয়েক মাস আগে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীতকরণ ও পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এরপর গত ২১ জুন পঞ্চমের সমাপনী পরীক্ষা এ বছর থেকেই বাতিল হয়ে অষ্টম শ্রেণিতে প্রাথমিক সমাপনী হবে বলেও জানান গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।
কিন্তু গত ২৭ জুন এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উঠলে তা অনুমোদন না দিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করে উপস্থাপনের নির্দেশনা দেয়া হয়। এছাড়া পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ও অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা এ বছরও থাকবে বলে সিদ্ধান্ত দেয় মন্ত্রিসভা।

Leave a Reply

%d bloggers like this: