আগামী সপ্তাহে ফের শুরু হচ্ছে আয়কর মেলা

নিউজগার্ডেন ডেস্ক, ১২ নভেম্বর: আগামী সপ্তাহের শেষভাগে শুরু হতে যাচ্ছে আয়কর মেলার শীতকালীন আসর। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সুত্রে জানা গেছে, দিন-ক্ষণ ও ভেন্যু নির্ধারিত না হলেও আয়কর রিটার্নের দাখিলের শেষ সময়সীমাকে সামনে রেখে এ মেলা আয়োজনের প্রস্তুতি চলছে। এ দফায় ঢাকাসহ সাতটি বিভাগীয় শহরে এ মেলার আয়োজনের উদ্যোগ চূড়ান্ত হওয়ার পথে।baker-taxfair
আয়কর প্রদানে উৎসাহিত করতে ও আদায় বাড়াতে ২০১০ সাল থেকে বছরে একবার করে আয়কর মেলা আয়োজন করে আসছে এনবিআর। তারই ধারাবাহিকতায় গত ১৬ সেপ্টেম্বর থেকে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৫ আয়োজন করা হয়। এই মেলায় দুই হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকা আয়কর আদায় হয়। মেলাকে ঘিরে করদাতাদের এই আগ্রহ বিবেচনা করে অর্থমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে শীতকালে আরেকটি করমেলা আয়োজনের কথা জানায় এনবিআর।
তবে কাগজে-কলমে শীত আসতে মাস খানেক বাকি থাকলেও ডিসেম্বর শুরুর আগেই এ মেলা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।এ ব্যাপারে এনবিআরের এক কর্মকর্তা জানান, আগামী ৩০ নভেম্বর আয়কর রিটার্ন দাখিলের শেষ সময়। এই ডেডলাইনকে সামনে রেখে মেলা আয়োজনের পরিকল্পনা চলছে। তবে এখনও চূড়ান্ত কোন কিছুই ঠিক করা হয়নি।
আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতি বছর ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন জমা দেয়ার বিধান রয়েছে। তবে কাঙ্ক্ষিত রিটার্ন জমা না হওয়ায় প্রতিবারই এ মেয়াদ বাড়ানো হয়। এবারও করদাতাদের অনুরোধের প্রেক্ষিতে দুই মাস বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমার সুযোগ রাখা হয়।
ওই কর্মকর্তা জানান, প্রাথমিকভাবে ঢাকাসহ সাতটি বিভাগীয় শহরে তিনদিন ব্যাপী এ মেলা অনুষ্ঠিত হতে পারে, সেভাবেই আমরা আগাচ্ছি। নিয়মিত মেলার মতোই এ মেলার আয়োজনে করদাতারা তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্র ইস্যুসহ ই-টিআইএন নিবন্ধন, পুনঃনিবন্ধন, রিটার্ন ফরম জমা দিতে পারবেন। সব মিলিয়ে আয়কর মেলার যাবতীয় সুবিধা পাবেন করদাতারা।
এদিকে সোমবার রাজধানীতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সাথে পার্টনারশিপ ডায়ালগে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান জানান, চলতি মাসের ১৯ থেকে ২১ তারিখ পর্যন্ত শীতকালীন করমেলা আয়োজন করা হতে পারে।
এ ব্যাপারে জানতে চাইলে এনবিআরের সদস্য আবদুর রাজ্জাক বলেন, এখনও কিছু চূড়ান্ত হয়নি। চূড়ান্ত হলেই বলা যাবে। তবে এনবিআর সুত্র জানিয়েছে, মেলা আয়োজনের অনুমতি চেয়ে এরই মধ্যে সারসংক্ষেপ প্রস্তুত করা হয়েছে। এতে ঢাকায় অবস্থিত কর অঞ্চলগুলোর করদাতাদের জন্য প্রাথমিকভাবে অফিসার্স ক্লাব অথবা কাকরাইলের আইডিইবি ভবনে মেলার আয়োজন করা হবে।
কর অঞ্চল-৯-এর করদাতাদের জন্য কমিশনারের কার্যালয়ে মেলা প্রাঙ্গণ ঠিক করা হয়েছে। এছাড়া রংপুর, খুলনা, রাজশাহী, সিলেট ও বরিশাল কর অঞ্চলে স্ব স্ব কমিশনারের কার্যালয়ে শীতকালীন আয়কর মেলা অনুষ্ঠিত হবে। সূত্র : ঢাকাটাইমস

Leave a Reply

%d bloggers like this: