‘আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে মেধাবী বিচারক ও আইনজীবী প্রয়োজন’

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ জুলাই ২০১৭, শনিবার: আইনজীবী হিসেবে তালিকাভূক্তির জন্য বয়সের সময়সীমা নির্ধারণ করে দেওয়া উচিত। তাহলে এই পেশায় আসার জন্য মেধাবীরা উদ্ধুদ্ধ হবে। কেননা আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে মেধাবী বিচারক ও আইনজীবী প্রয়োজন।
শনিবার সুপ্রিম কোর্টের আরবিটেশন সেন্টারে ‘হিস্টোরি অব বাংলাদেশ বার কাউন্সিল ও জাজমেন্ট অন বার কাউন্সিল রুলস’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি এই কর্মশালার আয়োজন করেন।
বক্তরা বলেন, আইনজীবী হিসেবে তালিকা ভূক্তির বয়স ৪০ বা ৪২ করা যেতে পারে। এ সংক্রান্ত রায়ের পর্যবেক্ষণে আপিল বিভাগও বিষয়টি ভেবে দেখতে বার কাউন্সিলকে পরামর্শ দিয়েছেন। যারা যত কম বয়সে আইনপেশায় ঢুকতে পারবে তারা এই পেশায় তত অবদান রাখতে পারবে বলেও মন্তব্য করেন বক্তারা।
বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির সেক্রেটারি অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামীর সঞ্চালনায় কর্মশালার মূল বিষয়ের উপর বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি বিচারপতি দেলোয়ার হোসেন, অ্যাডভোকেট সূজনী ত্রিপুরা ও জাবেদ পারভেজ। এছাড়া অ্যাডভোকেট এ এইচ এম জুবায়ের হোসেন, মো. আনিছুর রহমান খান, মুহাম্মদ রাফিউল ইসলাম, আফসানা বেগম, মো. আলমগীর হোসেন, ড. সাদিকুর রহমান, রহিম সারোয়ার প্রমুখ আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*