আইইবি’র ৫৭ তম কনভেনশনের উদ্বোধন ২৮ জানুয়ারি

নিউজগার্ডেন ডেস্ক: ২৭ জানুয়ারি ২০১৭, শুক্রবার: আইইবি’র ৫৭ তম কনভেনশনের উদ্বোধন করতে ২৮ জানুয়ারি চট্টগ্রামে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইইবি) চার দিনব্যাপী এ কনভেনশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আইইবি সেমিনার কক্ষে ৫৭ তম কনভেনশন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আইইবির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সবুর।
লিখিত বক্তব্যে মো. আব্দুস সবুর বলেন, এবারের ৫৭ তম কনভেনশনের মূল প্রতিপাদ্য ‘ডিজিটাল টেকনোলজি ফর ডেভোলাপমেন্ট’। কনভেনশনের মূল আকর্ষণ হিসেবে জাতীয় সেমিনারের বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে ‘ইউটিলাইজেশন অব ডিজিটাল টেকনোলজি ফর প্রো পিপল ডেভোলাপমেন্ট’। সেমিনারে বিশ্ব উষ্ণায়নের প্রেক্ষাপটে একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে এবং জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলাসহ সরকার কর্তৃক গৃহীত এসডিজি বাস্তবায়নে উপযোগী টেকসই অবকাঠামো ডিজাইন ও নির্মাণ এবং কল-কারখানায় নিরাপদ ও সুষ্ঠু কর্মপরিবেশ, নাগরিকের সার্বিক জীবন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষে প্রকৌশলীদের ভূমিকা ও করণীয় সম্পর্কে অবহিত করা হবে।
কনভেনশনের মূল আয়োজনে রয়েছে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান, জাতীয় সেমিনার উদ্বোধনী ও সমাপনী পর্ব, ৩টি স্মৃতি বক্তৃতা, ফিয়েস্কা সেমিনার, শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা, বিদেশি অতিথিদের সংবর্ধনা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনা।
এর মধ্যে শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুর ২টায় আইইবির কেন্দ্রীয় কাউন্সিল সভা। বিকেল ৩টা ১৫ মিনিটে শহীদ প্রকৌশলী স্মৃতি বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিকেল সাড়ে ৪টায় প্রকৌশলী এম এ জব্বার স্মৃতি বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। সন্ধ্যা ৬টায় আইইবি মহিলা শিশু বিষয়ক কমিটি আয়োজিত মিনা বাজারের উদ্বোধন করা হবে।
শনিবার (২৮ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় ৫৭তম কনভেনশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইদিন দুপুর ২টায় প্রকৌশলী এম এ রশীদ বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। বিকেল সাড়ে ৪টায় ফিয়েস্কা সেমিনারে প্রধান অতিথি থাকবেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। সেমিনারে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল এবং শ্রীলংকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের পক্ষে পেপার উপস্থাপন করা হবে। সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে ফিয়েস্কা এক্সিকিউটিভ কমিটির সভা এবং সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
রোববার (২৯ জানুয়ারি) সকাল ১০টায় ‘ইউটিলাইজেশন অব ডিজিটাল টেকনোলজি ফর প্রো পিপল ডেভোলাপমেন্ট’ শীর্ষক জাতীয় সেমিনারের উদ্বোধনী করবেন তথ্যমন্ত্রী প্রকৌশলী হাসানুল হক ইনু। এরপর সকাল সাড়ে ১১টায় ৫৯তম বার্ষিক সাধারণ সভা। সন্ধ্যা সাড়ে ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
সোমবার (৩০ জানুয়ারি) দুপুর ২টায় জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এরপর বিকেল ৪টায় ৫৭তম কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ। সন্ধ্যা সাড়ে ৭টায় কনভেনশন ডিনারে প্রধান অতিথি থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
সংবাদ সম্মেলনে আইইবির কেন্দ্রীয় প্রেসিডেন্ট প্রকৌশলী মো. কবির আহমেদ ভূঞা, ভাইস প্রেসিডেন্ট (একাডেমিক অ্যান্ড আন্তর্জাতিক) প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন ও অর্থ) প্রকৌশলী মো. শাহাদত হোসেন, ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) প্রকৌশলী মো. নুরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট (এস অ্যান্ড ডব্লিউ) প্রকৌশলী মো. আতাউল মাহমুদ, সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক অ্যান্ড আন্তর্জাতিক) প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু, সহকারী সাধারণ সম্পাদক (প্রশাসন ও অর্থ) প্রকৌশলী মো. মোজাম্মেল হক, সহকারী সাধারণ সম্পাদক (এইচআরডি) প্রকৌশলী মামুনুর রশিদ, সহকারী সাধারণ সম্পাদক (এস অ্যান্ড ডব্লিউ) প্রকৌশলী শাহাদাৎ হোসেন শীবলু, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান (একাডেমিক অ্যান্ড এইচআরডি) প্রকৌশলী মো. আব্দুর রশীদ, ভাইস চেয়ারম্যান (এডমিন, প্রফেশনাল অ্যান্ড এসডব্লিউ) প্রকৌশলী উদয় শেখর দত্ত, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন প্রমুখ।

Leave a Reply

%d bloggers like this: