অভিবাসী শ্রমিকের মৃত্যু ২৭ হাজার!

নিউজগার্ডেন ডেস্ক, ১৫ মে: গত ১২ বছরে ২৭ হাজার ২৬৫ জন অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। ‘বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (ওশি) এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত এক সংলাপে এই তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।migran
‘অভিবাসী বাংলাদেশি শ্রমিকের পেশাগত নিরাপত্তা’ শীর্ষক এই সংলাপে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আকরাম হোসেন। গবেষণাপত্র উপস্থাপন করেন ‘ওশি’র নির্বাহী পরিচালক এ আর চৌধুরী রিপন। আরো বক্তব্য রাখেন শ্রম অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দা রোযানা রশীদ প্রমুখ।
বক্তারা অভিবাসী শ্রমিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণে সরকার, শ্রমিক গ্রহণকারী রাষ্ট্র, রিক্রুটিং এজেন্সিসহ সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান। তারা বলেন, অভিবাসন সংক্রান্ত আইন ও নীতিমালায় শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি উল্লেখ থাকলেও তারা এই বিধি-বিধানের সুফল পান না। ফলে অনিরাপদ পরিবেশে কাজ করে তারা রোগে ভোগেন কিংবা দুর্ঘটনার শিকার হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*