অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট ও হাসপাতাল বন্ধ করার সিদ্ধান্ত

নিউজগার্ডেন ডেস্ক, ১০ জুলাই: রাজধানীর গুলশান-বনানী, কূটনৈতিক ও আবাসিক এলাকায় যত্রতত্র গড়ে ওঠা অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট ও হাসপাতাল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ রোববার আইন-শৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে এইs সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সকাল ১০টা থেকে টানা তিন ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে বাংলাদেশে পিস টিভি দেখানো বন্ধ এবং জুমার নামাজ নজরদারির আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে আইন-শৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভার কমিটির সভাপতি ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিনি বলেন, গুলশান ও বনানী কূটনৈতিক এলাকা হিসেবে পরিচিত। এই এলাকার নিরাপত্তার বিষয়টি সবসময়ই অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে সরকার। কিন্তু, সম্প্রতি গুলশান এলাকায় যে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে সেটি একটি রেস্তোঁরার ভেতরে ঘটেছে। সেখানে দুর্বৃত্তরা রুটিন নজরদারি সত্ত্বেও অস্ত্র নিয়ে প্রবেশ করেছিল। এজন্য কূটনৈতিক এলাকাটির নিরাপত্তা আরও বৃদ্ধি করতে গুলশান ও বনানী এলাকা থেকে সব ধরনের অবৈধ স্থাপনা এবং অনুমোদনহীন শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান, হোটেল, রেস্তোঁরা, হাসপাতাল ইত্যাদি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে আইন-শৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির সভায়।
আর পুলিশ ও অন্যান্য বাহিনীকে আরও আধুনিক করে গড়ে তোলার সিদ্ধান্তের কথাও জানান তিনি। এছাড়া, জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার পাশাপাশি এসংক্রান্ত মামলাগুলোর চার্জশিট শিগগিরই দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।
তিনি আরো বলেন, জঙ্গিবাদ সংশ্লিষ্ট ৩৭টি মামলা রয়েছে। এর মধ্যে চার্জশিট হয়েছে ১৪টি। বাকিগুলোর চার্জশিট শিগগিরই দেওয়া হবে। আর গৃহীত সিদ্ধান্তের মধ্যে জঙ্গিবাদের বিরুদ্ধে জনগণকে সম্পৃক্ত করতে হবে। এ জন্য সামাজিক বিপ্লব দরকার, সবার সংশ্লিষ্টতা দরকার।
হঠাৎ যাতে জঙ্গিরা কোথাও আক্রমণ করতে না পারে সে জন্য গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশি পাহারা বাড়ানো হবে। ইপিজেডগুলোতে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হবে। এরপরও কেউ যদি নিরাপত্তা চায় তবে সরকার তা দিতে প্রস্তত রয়েছে।
এছাড়া মন্ত্রী সভার বৈঠকে পিস টিভি বন্ধ করতে উপস্থিত সবাই সম্মত হয়েছেন বলেও জানান তিনি। আর দেশের স্বার্থ বিরোধী প্রচারণা থেকে বিরত থাকার জন্য গণমাধ্যমগুলোর প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*