অপরাধী না হলে জামায়াতকর্মীও পুলিশ হতে পারবে: আইজিপি

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ ফেব্র“য়ারী: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, অপরাধী না হলে জামায়াতকর্মীও পুলিশ হতে পারবে। পুলিশের চাকরিতে প্রবেশে প্রার্থীদের রাজনৈতিক বিশ্বাস কোনো বাধা নয় বলে মন্তব্য করেন তিনি।
আজ রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে ‘ট্রেনিং অন ট্রান্স-ন্যাশনাল ক্রাইম সার্ক পার্সপেক্টিভ’ প্রোগ্রামে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ কথা জানান।ji
তিনি বলেন, অপরাধী না হলে প্রার্থীরা জামায়াত-কর্মী বা যে কোনো রাজনৈতিক দলের সদস্য হোক না কেন তাতে চাকরি পেতে বাধা নেই। তবে তিনি বলেন, চাকুরি প্রার্থীদের ভেরিফিকেশনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হবে।
গতকাল প্রধানমন্ত্রী সংসদে এক প্রশ্নের জবাবে বলেন, ‘সন্ত্রাসী কর্মকাণ্ডে যারা লিপ্ত, যারা অগ্নিসন্ত্রাস ও জঙ্গিবাদী কার্যকলাপে লিপ্ত, তারা যেন একটা সুশৃঙ্খল বাহিনীতে আসতে না পারে, এটা দেখার দায়িত্ব পুলিশ বাহিনীর। সেই জামাত-শিবিরের লোক পুলিশ বাহিনীতে ঢুকার ব্যাপারে সচেতন হবে, এটাই আমি আশা করি।’
এ ব্যাপারে এ কে এম শহীদুল হক বলেন, প্রার্থীর বিরুদ্ধে নাশকতার অভিযোগ রয়েছে কি না এবং নিজ এলাকায় তিনি কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত রয়েছেন কি না বা তার বিরুদ্ধে কোনো মামলা রয়েছে কি না, ভেরিফিকেশনের সময় এসব তথ্য যাচাই-বাছাইয়ে সতর্ক থাকবে পুলিশ।
তিনি বলেন, কারোর রাজনৈতিক পরিচয় আমাদের কাছে মুখ্য নয়। তিনি অপরাধী কি না, সেটাই দেখব আমরা। ‘ট্রেনিং অন ট্রান্স-ন্যাশনাল ক্রাইম সার্ক পার্সপেক্টিভ’ প্রোগ্রামে সার্ক দেশ ভুটান, মালদ্বীপ ও শ্রীলঙ্কার দু’জন করে ছয়জন ও বাংলাদেশ থেকে ১১ জনসহ মোট ১৭ পুলিশ কর্মকর্তা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*